জুম্মজাতির কল্যাণে ‘পাহাড়ে রক্তক্ষয়ী সংঘাত’ বন্ধের আহ্বান

‘ইউপিডিএফ’র ১ম প্রতিষ্ঠাবার্ষিকীতে অতিথিবৃন্দ

জুম্মজাতির কল্যাণে পার্বত্য চট্টগ্রামে রক্তক্ষয়ী সংঘাত বন্ধের আহবানে মহা সমাবেশের মাধ্যমে খাগড়াছড়িতে ইউনাইটেড পিপইলস ডেমোক্রেটিক ফ্রন্ট ‘ইউপিডিএফ’ (গণতান্ত্রিক) এর ১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৫ নভেম্বর) দুপুরে জেলা সদরের তেঁতুলতলাস্থ পানখাইয়া পাড়া উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতত্বি করেন ইউপিডিএফ ‘গণতান্ত্রিক’র’ কেন্দ্রীয় সভাপতি শ্যামল কান্তি চাকমা।

গণতান্ত্রিক ইউপিডিএফ নেতা সুলেন চাকমার সঞ্চালনায় ইউপিডিএফ গণতান্ত্রিক’র কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক রিপন চাকমা, তথ্য, প্রচার ও দপ্তর সম্পাদক মিটন চাকমা, অর্থ সম্পাদক তুজিম চাকমা, গণতান্ত্রিক ইউপিডিএফ’র চট্টগ্রাম মহানগর আহ্বায়ক উদয় তঞ্চগ্যা বক্তব্য রাখেন।

মানবেন্দ্র নারায়ন (এমএন লারমা) জুম্মজাতির ভাগ্য উন্নয়ন ও পাহাড়ে শান্তি স্থাপনের স্বপ্ন দেখেছিলেন। আর পূর্ণ
স্বায়ত্বশাসনের নামে ‘প্রসীত বিকাশ খীসার’ ইউপিডিএফ জুম্মজাতিকে মিথ্যা স্বপ্ন দেখিয়ে শান্তিচুক্তি বাস্তবায়নে বাঁধাগ্রস্থ করছে মন্তব্য করে বক্তারা বলেন, অবিলম্বে পাহাড়ে চলমান যাবতীয় রক্তক্ষয়ী সংঘাত বন্ধ করে জুম্ম জনগণের কল্যানে বৃহত্তর ঐক্য প্রতিষ্ঠা করতে হবে। সকল বিভেদ ভুলে পারস্পরিক সৌহাদ্যপূর্ণ সর্ম্পক গড়ে তোলার মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের অমীমাংসিত সমস্যা সমাধানে নিয়মতান্ত্রিক আন্দোলনের আহ্বান জানান।

এছাড়াও জুম্মজাতির উন্নয়ন, অধিকার রক্ষা ও পার্বত্য চুক্তি বাস্তবায়নে যে দল কাজ করবে আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেই দলকে ভোট দিতে উপস্থিত নেতাকর্মী ও সমর্থকদের আহবান জানান বক্তারা। এর আগে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সন্ত্রাসীদের গুলিতে নিহত দলীয় প্রধান তপন জ্যোতি চাকমা (বর্মা ) ও শহীদদের স্মরণে এক মিনিটি নীবরতা পালন ও তপন জ্যোতি চাকমা’র আত্মজীবনী পাঠ করা হয়।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তিকে আপোষ চুক্তি আক্ষায়তি করে পূর্ণ স্বায়ত্বশাসনের দাবীতে ১৯৯৮ সালের ২৬ ডিসেম্বর প্রসীত বিকাশ খীসার নেতৃত্বে (ইউপিডিএফ) প্রতিষ্ঠা হয়। কিন্তু এতে অভ্যন্তরীণ বিভিন্ন মত পার্থক্যের কারণে একটি পক্ষ বিভক্ত হয়ে গত ২০১৭ সালের ১৫ নভেম্বর খাগড়াছড়ি জেলা সদরের একটি কমিউনিটি সেন্টারে সংবাদ সম্মেলন করে তপন জ্যোতি চাকমা (বর্মা) এর নেতৃত্বে ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট ইউপিডিএফ (গণতান্ত্রিক) এর আত্মপ্রকাশ ঘটে। এরপর থেকে শুরু হয় ইউপিডিএফ দু’পক্ষ রক্তক্ষয়ী সংঘাতে জড়িয়ে পড়ে।