সন্দ্বীপে পৌঁছে গেলো জাতীয় গ্রীডের বিদ্যুৎ

সন্দ্বীপে পৌঁছে গেলো জাতীয় গ্রীডের বিদ্যুৎ

সাগরের তলদেশ দিয়ে বিদ্যুৎ গেল সন্দ্বীপে। বৃহস্পতিবার থেকে জাতীয় গ্রীডে যুক্ত হয়েছে দ্বীপবাসী। সন্দ্বীপরে ঘরে ঘরে জ্বলবে জাতীয় গ্রিডের বিদ্যুৎ।

সাব মেরিন বিদ্যুৎ প্রকল্প ও পিডিবি উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে বৃহস্পতিবার বিকেল ৩টায় সন্দ্বীপের এনাম নাহার ৩৩/১১ কে.ভি সাব স্টেশনে পরীক্ষামূলকভাবে এটা চালু করা হয়। এ ধরনের সাব মেরিন প্রকল্প দক্ষিণ এশিয়াতে প্রথম।

নিয়োজিত ঠিকাদার চায়না কোম্পানী জেডটিটি ১৪৪ কোটি টাকা ব্যয়ে এটি প্রকল্পটি বাস্তবায়ন করেছে। এ মাসের যে কোন একদিন ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন।

চ্যানেলের সন্দ্বীপ ও বাড়বকুন্ড উপকূল থেকে বাউরিয়া ও বাড়বকুন্ড স্টেশন পর্যন্ত ১০ ফুট গভীর ড্রেন কেটে ক্যাবল লেয়িং করা হয়েছে।

৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এ সাব মেরিন ক্যাবলের মাধ্যমে দ্বীপে বিদ্যুৎ সরবরাহ, সংযোগ ও নিয়ন্ত্রণের জন্য সন্দ্বীপে ২টি (বাউরিয়া, খন্তার হাট) ও বাড়বকুন্ড এলাকায় একটি সাব স্টেশন স্থাপন করা হয়েছে।

সাব স্টেশনগুলোর সাথে যুক্ত করে বিদ্যুৎ বিতরণের জন্য সন্দ্বীপের বিভিন্ন অঞ্চলে নতুন ৭৬ কিলোমিটার লাইন স্থাপনসহ প্রায় ১৫০ কিলোমিটার সরবরাহ লাইন প্রস্তুতির কাজও পুরোদমে চলছে।

বাড়বকুন্ড সাব স্টেশন থেকে সাগরের তলদেশ দিয়ে জাতীয় গ্রীডের বিদ্যুৎ সন্দ্বীপের বাউরিয়া সাব স্টেশন হয়ে এনাম নাহার ৩৩/১১ কেভি সাবষ্টেশনে আসছে।

এ সাবষ্টেশন থেকে আপাতত: পুরাতন ২২০০ গ্রাহক গতকাল থেকে পর্যায়ক্রমে জাতীয় গ্রীডের বিদ্যুৎ পাচ্ছেন।

আনুষ্ঠানিক উদ্বোধনের পর প্রথম দফায় ১০ মেগাওয়াট বিদ্যুৎ ব্যবহারের সুযোগ পাবে দ্বীপের ১০ হাজার পরিবার।

দ্বীপে শতভাগ বিদ্যুৎ সংযোগ দিতে সঞ্চালন লাইনের জন্য সম্প্রতি আরো ৩০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তবে সাব মেরিন প্রকল্পের মাধ্যমে একযোগে দ্রুতগতির ইন্টারনেট ব্রডব্যান্ড লাইন টানার কথা থাকলেও অজ্ঞাত কারনে তা টানা হয়নি।

শেয়ার করুন