খাশোগি ইস্যু: জার্মানিতে নিষিদ্ধ ১৮ সৌদি

খাশোগি হত্যার বিচারে ছাপানো পোস্টার। ছবি: সংগৃহীত

সৌদি আরবের সাংবাদিক জামাল খাশোগি ‘হত্যাকাণ্ডে’ জড়িত থাকার সন্দেহভাজন হিসেবে দেশটির ১৮ নাগরিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে জার্মানি।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাস সোমবার (১৯ নভেম্বর) টুইটারে একথা জানিয়েছেন। তিনি জানান, যুক্তরাজ্য ও ফ্রান্সের সমন্বয়ে এ নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। তবে জার্মানির প্রাইভেসি আইনের কারণে নিষেধাজ্ঞাপ্রাপ্তদের নাম প্রকাশ করা যাচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) শেনজেন অঞ্চলে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে খবরে বলা হয়েছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, এই নিষেধাজ্ঞা ইঙ্গিত দেয়, ইউরোপীয় ইউনিয়নের সবচেয়ে বড় দেশ হিসেবে এ ইস্যুর প্রভাব মোকাবেলায় প্রস্তুত বার্লিন। একই সঙ্গে এই নিষেধাজ্ঞা ইইউভুক্ত ২৬ দেশের শেনজেন অঞ্চলে বাস্তবায়নে চাপ প্রয়োগ করতে পারে।

শেনজেন অঞ্চলে নিরাপত্তা হুমকি মনে করলে ইইউভুক্ত যেকোনো দেশ এককভাবে নিষেধাজ্ঞা জারি করতে পারে। এই জোটে ফ্রান্স থাকলেও ব্রিটেন বেরিয়ে গেছে।

এদিকে মধ্যপ্রাচ্যভিত্তিক একটি সংবাদসংস্থা একটি মরদেহের কয়েক টুকরো ছবি প্রকাশ করেছে। সংবাদমাধ্যমের দাবি, এসব টুকরো ইস্তাম্বুলে সৌদি আরবের কন্স্যুলেটে গিয়ে নিখোঁজ হওয়া সৌদি সাংবাদিক খাশোগির। কন্স্যুলেটের এলাকার বাগান থেকে এসব টুকরো পাওয়া গেছে।

একই সঙ্গে এ হত্যাকাণ্ডের অডিও টেপ শুনতে রাজি হননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। টেপটিকে ভয়াবহ উল্লেখ করে ট্রাম্প বলেন, আমি জেনেছি এখানে কী আছে? এই দুঃসহ ও পীড়াদায়ক টেপ শুনতে চাই না।

এর আগে গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কন্স্যুলেটে গিয়ে নিখোঁজ হন সাংবাদিক জামাল খাশোগি। এরপর থেকেই নিখোঁজ হন তিনি।

কন্স্যুলেটের বাইরে অপেক্ষামান খাশোগির প্রেমিকা বিষয়টি থানায় অবহিত করলে বিষয়টি জানাজানি হয়। তখনই খবর প্রকাশিত হয় সৌদি আরক খাশোগিকে হত্যা করা হয়েছে।

প্রথমে বিষয়টি অস্বীকার করলেও পরবর্তীতে সৌদি সরকারের পক্ষ থেকে বলা হয়, কন্স্যুলেটের কর্মকর্তাদের সঙ্গে হাতাহাতিতে খাশোগি নিহত হয়েছেন।

পরবর্তীতে বিষয়টি নিয়ে তদন্তে নামে তুরস্কের গোয়েন্দা সংস্থা। এরপর আস্তে আস্তে সবই স্বীকার করে নেয় সৌদি আরব।

শেয়ার করুন