নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা করব : আ স ম রব

নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা করব : আ স ম রব

‘ইভিএমকে না বলুন, আপনার ভোটকে সুরক্ষিত করুন’ শীর্ষক সেমিনারে বক্তব্য দিচ্ছেন আ স ম আবদুর রব।

জেএসডির সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, আমরা স্পষ্ট করে বলতে চাই, কনস্ট্রিটিউশন ভায়োলেশন হবে ইভিএম ব্যবহার করলে। সংবিধানের বিরোধিতা হবে, রাষ্ট্রদ্রোহিতা হবে। এটা রাষ্ট্রীয় অপরাধ, সাংবিধানিক অপরাধ।

তিনি বলেন, এটা যদি নির্বাচন কমিশন সরকারের আজ্ঞাবহ হয়ে ব্যবহার করতে যায় আমরা আমাদের নেতা সংবিধান প্রণেতা আইন বিশেষজ্ঞ প্রবীণ রাজনীতিবিদ ড. কামাল হোসেনের নেতৃত্বে সরকার এবং নির্বাচন কমিশনের বিরুদ্ধে মামলা করব।

বৃহস্পতিবার (২২ নভেম্বর) বিকালে ঢাকার একটি পাঁচ তারকা হোটেলে জাতীয় ঐক্যফ্রন্টের আয়োজনে ‘ইভিএমকে না বলুন, আপনার ভোটকে সুরক্ষিত করুন’ শীর্ষক সেমিনারে আ স ম আবদুর রব এসব কথা বলেন।

জাতীয় ঐক্যফ্রন্টের এই নেতা বলেন, ইভিএম ব্যবহার করতে পারবে না, করতে দেব না। ভোটার ও জনগণ করতে দেবে না।

সংবিধানের ৬৫ অনুচ্ছেদের ২(এ) ধারা উল্লেখ করে রব বলেন, সেখানে বলা আছে, সংসদ গঠন হবে জনগণের প্রত্যক্ষ ভোটে। মেশিনে প্রত্যক্ষ করা যায় না। সংবিধানের বলা আছে ডাইরেক্ট। প্রশ্নবিদ্ধ ইভিএম এই শর্ত পূরণ করে না। তাই সংবিধান সংশোধন করা ছাড়া ইভিএম ব্যবহার করা যাইবে না।

তিনি বলেন, প্রত্যক্ষ ভোটের একটি প্রধান শর্ত ভোট প্রদান থেকে শুরু করে সর্বশেষ ভোট গণনা পর্যন্ত সকল নির্বাচনী প্রক্রিয়া জনগণের কাছে উন্মুক্ত থাকতে হবে। ইভিএমের বর্তমান প্রস্তাব ও কাঠামো বাংলাদেশে মতো দেশে প্রচণ্ডভাবে অগণতান্ত্রিক। জনগণের কাছে এই মেসিনের স্বচ্ছতা নেই, উন্মুক্ত নয়।

রব বলেন, কোনো রাজনৈতিক দল, ভোটার ও জনগণ চায়নি ইভিএম ব্যবহার। আমরা যারা নির্বাচনের অংশী, যারা নির্বাচন করব, করাব, ভোট দেব, জয়লাভ করব, সরকার গঠন করব, আমরা কেউ চাইলাম না। আপনি নির্বাচন কমিশন এতো এডামেন্ট কেন? আসলে ঘটনা হলো আপনি গতবারের ১০ হাজার টাকার মেশিন এবার ২ লাখ টাকা দিয়ে কিনেছেন। হারামটা জায়েজ করার জন্য, টাকাটা খাওয়ার জন্য।

বিশ্বের জার্মানি, যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন উন্নত দেশে ইভিএম বন্ধ হয়ে যাওয়ার ঘটনাও তুলে ধরেন আ স ম আবদুর রব।

শেয়ার করুন