স্বাধীনতার ৪৭ বছর পর স্বীকৃতি পেল তারা

পিয়ারা বেগম, মুক্তাবান বিবি ও জমিলা

সুনামগঞ্জ: স্বাধীনতার প্রায় ৪৭ বছর পর জেলার শাল্লা উপজেলার চোরাপল্লী খ্যাত উজানগাঁও গ্রামের তিন বীরাঙ্গনা
মুক্তিযোদ্ধার স্বীকৃতি পেয়েছেন। তারা হলেন- পিয়ারা বেগম, মুক্তাবান বিবি ও জমিলা।

সোমবার (১২ নভেম্বর) জামুকার ৫৯তম সভায় গেজেটভূক্তি করে তাদেরকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দিয়ে সবধরনের সুযোগ সুবিধা প্রদানের জন্য সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা যায়, বৃহস্পতিবার (২২ নভেম্বর) স্বীকৃতির কাগজ নিয়ে সুনামগঞ্জ সমাজসেবা অধিদপ্তরে এসেছিলেন এই তিন নারী। ভাতার জন্য আবেদন করেছেন তারা সবাই। এলাকার সবচেয়ে প্রভাবশালী রাজাকারদের চোখরাঙ্গানিকে উপেক্ষা করে গত বছর স্বীকৃতির জন্য আবেদন করেন পিয়ারা বেগম, মুক্তাবান বিবি ও জমিলা বেগম। নানা জটিলতা শেষে তাদেরকে বীরাঙ্গনা মুক্তিযোদ্ধার স্বীকৃতি দেয় সরকার। শেষ বয়সে এসে স্বীকৃতি পেয়ে আনন্দিত এই নারীরা।

তারা স্বীকৃতির জন্য তাদেরকে সহযোগিতাকারী এলাকার কমরেড ওমর চান্দ দাস ও সাংবাদিক শামস শামীমের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

তারা সাংবাদিক শামস শামীমকে লক্ষ্য করে বলেন, আমাদের খবর কেউ কোন দিন লয়না। তুমি কয়েকবার আমরারে নিয়া পত্রিকায় লেখছো, বই লেখেছো। স্বীকৃতির জন্য বিভিন্ন মাইনসের লগে মাতছো। বাজান আমরা স্বীকৃতি পাইছি।

কমরেড অমর চান্দ দাস বলেন, ঐতিহাসিক একটি কাজে সহযোগিতা করে আমি আনন্দিত। গত বছর আবেদন করার পর এই নারীদের নিয়ে আমি ঢাকায় কয়েকবার গিয়েছিলাম। মন্ত্রণালয় ও সচিবালয়ে গিয়ে তাদের বিষয়ে কথা বলেছিলাম। অবশেষে সরকার তাদের স্বীকৃতি দিয়েছে। আমাদের এলাকায় মুক্তিযুদ্ধের সময় ভয়াবহ ঘটনা ঘটেছে। রাজাকাররা শক্তিশালী থাকায় নির্যাতিতরা এখনো মুখ খুলতে চায়না। তবে এখন অনেকেই কথা বলছেন। এখন এই দরিদ্র নারীদের সরকারি সুযোগ সুবিধা দ্রুত দেওয়া হোক।

উল্লেখ্য, গত একুশে বই মেলায় ‘১৯৭১: চোরের গাঁওয়ের অশ্রুত আখ্যান’ নামে সাংবাদিক শামস শামীমের একটি গ্রন্থ প্রকাশিত হয়েছিল। এতে চোরের গাঁওয়ের কয়েকজন বীরাঙ্গনা নারীদের প্রথম বারের মতো তাদের জীবনের ভয়াবহতার কথা তুলে ধরা হয়েছিল। স্বীকৃতিপ্রাপ্ত এই তিন নারীর কথাও বইটিতে বিস্তারিত রয়েছে। এই বইয়ের সূত্র ধরেই গত এপ্রিল মাসে বিটিভিতে বীরাঙ্গনা পিয়ারা বিবিকে নিয়ে ‘এই দেশটাকে ভালোবেসে’ অনুষ্ঠান করা হয়। এতে সাংবাদিক শামস শামীমকেও আমন্ত্রণ জানানো হয়েছিল। এই অনুষ্ঠানে পিয়ারা বিবি তার উপর ও তার পরিবারের উপর নৃশংসতার কথা তুলে ধরেছিলেন।

জানা যায়, ১৯৭১সালের ৬ ডিসেম্বর সকালে নারকীয় হত্যাযজ্ঞে মেতে ওঠে রাজাকার খালেক বাহিনী। তারা গ্রামের মুক্তিযুদ্ধের পক্ষের পরিবারগুলোকে চিহ্নিত করে ওইদিন সকালে আক্রমণ করে। ৩৫টি ঘরবাড়ি জ্বালিয়ে দেয়। সাতজনকে হত্যা করে। ঘর থেকে তুলে নিয়ে যায় পিয়ারা বেগম, মুক্তাবান বিবি, জমিলাসহ কয়েকজন তরুণীকে। তাদেরকে পাশের জঙ্গলে, ক্যাম্পে রেখে কয়েকদিন অমানুষিক নির্যাতন করে। বিজয়ের পর মুক্তিযোদ্ধারা তাদেরকে বিবস্ত্র অবস্থায় উদ্ধার করেন। যুদ্ধের পর এক শিশুর জন্ম দেন মুক্তাবান বিবি।

হতদরিদ্র পরিবারের নারীরা এ বিষয়টি নিয়ে দীর্ঘদিন চুপচাপ ছিলেন। রাজাকারদের বংশধরদের ভয়ে এখনো সর্বক্ষণ তটস্থ থাকেন তারা। হতদরিদ্র এসব নারীরা উজানগাও গ্রামেই খুপড়িঘরে অমানবিকভাবে জীবনযাপন করেন।