ডলারের অস্বাভাবিক মূল্য নিয়ন্ত্রণে গভর্ণরের প্রতি চেম্বার সভাপতির আহবান

চট্টগ্রাম : টাকার বিপরীতে মার্কিন ডলারের অস্বাভাবিক মূল্য নিয়ন্ত্রণে বাংলাদেশ ব্যাংক গভর্ণর ফজলে কবিরের প্রতি আহবান জানিয়েছেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি’র সভাপতি মাহবুবুল আলম। তিনি বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বৈদেশিক মুদ্রা বাজারের এই ধরণের অস্থিরতা ও মূল্যস্ফীতি বৃদ্ধি সরকারের ভাবমূর্তিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে যা অনাকাংখিত।

শনিবার (২৪ নভেম্বর) চেম্বার সভাপতি প্রেরিত এক পত্রে এ আহবান জানান ওই ব্যবসায়ী নেতা।

পত্রে তিনি বলেন, তিনি বলেন-আমদানি পর্যায়ে ডলারের মূল্যে অস্থিতিশীলতা এবং খুচরা পর্যায়ে ডলারের উচ্চমূল্যের কারণে বৈদেশিক মুদ্রার বাজারে অস্থির পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

ব্যাংকগুলো আমদানিকারকদের কাছে বেশী মূল্যে ডলার বিক্রির বিষয় গোপন করে কেন্দ্রিয় ব্যাংকের কাছে কম মূল্য দেখিয়ে নথি দাখিল করছে। কেন্দ্রিয় ব্যাংক থেকে ৮৩.৮৫ টাকায় ডলার বিক্রির নির্দেশনা থাকা সত্তেও অনেক ব্যাংক সেই নির্দেশনা না মেনে আমদানি পর্যায়ে ৮৪.৬০ টাকা থেকে ৮৫.৪০ টাকা পর্যন্ত মূল্যে ডলার বিক্রি করছে। এমনকি খুচরা পর্যায়ে বেশ কিছু ব্যাংক ৮৬.০০ টাকা মূল্যে ডলার বিক্রি করছে।

এ ধরণের পরিস্থিতিতে আমদানিকৃত ভোগ্যপণ্য ও শিল্পের কাঁচামালের মূল্য বৃদ্ধি পাওয়ার কারণে সংশ্লিষ্ট ব্যবসায়ী ও
উদ্যোক্তারা আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হবেন যার দায়ভার শেষ পর্যন্ত ভোক্তা সাধারণকেই বহন করতে হবে বলে তিনি উল্লেখ করেন।

আমাদের প্রতিবেশী দেশ ভারতে ডলারের মূল্য ৭৪ রুপি থেকে হ্রাস করে ৭১ রুপি নির্ধারণ করা হয়েছে। অথচ আমাদের দেশে ডলারের মূল্য প্রায় ৮৬.০০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ফলে বৈদেশিক মুদ্রা বাজারে অস্থিরতা বিরাজ
করছে যা সামগ্রিক অর্থনীতিকে নেতিবাচকভাবে প্রভাবিত করছে।

বর্তমান সরকার সাম্প্রতিক বছরগুলোতে অত্যন্ত সফলভাবে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করেছে উল্লেখ করে তিনি বলেন, সরকারের বিভিন্ন নীতির ফলশ্রতিতে মূল্যস্ফীতি যে হারে হ্রাস পেয়েছিল তার বিপরীতে বৃদ্ধি পাওয়ার আশংকা দেখা দিয়েছে। একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বৈদেশিক মুদ্রা বাজারের এই ধরণের অস্থিরতা ও মূল্যস্ফীতি বৃদ্ধি সরকারের ভাবমূর্তিকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করবে যা অনাকাংখিত। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশের
অর্থনীতির স্বার্থে ডলারের মূল্য স্থিতিশীল ও যৌক্তিক পর্যায়ে রাখতে বাংলাদেশ ব্যাংকের হস্তক্ষেপ অত্যাবশ্যক বলে মনে করেন চেম্বার সভাপতি।

আমদানিকৃত ভোগ্যপণ্য ও শিল্পের কাঁচামালের মূল্য স্থিতিশীল রাখা, নির্বাচনের প্রাক্কালে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ ও সরকারের ভাবমূর্তি রক্ষা এবং সামগ্রিক অর্থনীতিকে নির্বিঘ্ন রাখার লক্ষ্যে ডলারের মূল্য সহনীয় পর্যায়ে রাখার কার্যকর ব্যবস্থা গ্রহণে ব্যবসায়ী সমাজের পক্ষে বাংলাদেশ গভর্ণরের প্রতি বিশেষ অনুরোধ জানান।

শেয়ার করুন