শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ, দায়িত্ব থেকে অব্যাহতি

অভিযুক্ত প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব মোঃ রবিউল আলম

খাগড়াছড়ি : মাটিরাঙ্গা উপজেলার শান্তিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব মোঃ রবিউল আলমের বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ ছাড়াও চলতি বছরের পিইসি (প্রাথমিক শিক্ষা সনদ) পরীক্ষায় দুর্নীতির অভিযোগে চলমান প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষাসহ প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব থেকে তিন বছরের জন্য অব্যাহতি দিয়েছে প্রশাসন।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিভীষণ কান্তি দাশ স্বাক্ষরিত চলতি মাসের ২০ তারিখ এক চিঠিতে
তাকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়। একই সাথে কেন্দ্রে পরীক্ষা পরিচালনার জন্য কেন্দ্রের হল সুপার ও নতুনপাড়া (পশ্চিম) সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুরুল ইসলামকে কেন্দ্র সচিবের দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্রে জানা গেছে, ‘চলতি পিএসপি সমাপনী পরীক্ষায় শান্তিপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের বাইরে থেকে লিখিত উত্তরপত্র আনা হচ্ছে এমন অভিযোগ পাওয়া যায়। এছাড়া কেন্দ্রে বিভিন্ন অনিয়ম ও নীতি বহির্ভুত কার্যক্রম পরিচালনা
হচ্ছে মর্মে অভিযোগ করেন সহকারী হল সুপার ও বলিচন্দ্র পাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুস সোবহান। অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার আকস্মিকভাবে পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

পরিদর্শকালে পরীক্ষা কেন্দ্রে প্রেরিত ১১শ ১৮টি খাতার মধ্যে তিন দিনের পরীক্ষা শেষে ৬শ ৩৩টি অব্যবহৃত উত্তরপত্র থাকার কথা থাকলেও ১৫টি উত্তরপত্র পাওয়া যায়নি। তবে ১৫টি উত্তরপত্র না পাওয়ার বিষয়ে কোন জবাব দিতে পারেননি কেন্দ্র সচিব মোঃ রবিউল আলম। এর আগেও মাটিরাঙ্গার দুর্গম মাখুম তৈছা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে থাকাকালীন ধারাবাহিক অনুপস্থিতিসহ একাধিক অভিযোগে তদন্ত সাপেক্ষে শাস্তিমূলক বদলির সুপারিশ করা হয়।

কিন্তু সেই তদবিরে শাস্তিমূলক বদলি ঠেকিয়ে উল্টো গোমতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি আসেন। যোগদানের পর বিদ্যালয়ের পুরনো ভবনের নির্মাণ সামগ্রী বিক্রির সময় জনগণ হাতে নাতে আটক করে।

বিষয়টি জানাজানি হলে তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থার পরিবর্তে আবারো তদবির করে উপজেলার নিকটস্থ শান্তিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলি হয়ে আসেন।

এবিষয়ে জানতে চাইলে অব্যাহতি প্রাপ্ত প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব মোঃ রবিউল আলম বাহির থেকে উত্তরপত্র লিখে আনার অভিযোগসহ তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, ‘অতিরিক্ত কাগজের সাথে সাথে অব্যবহৃত ১৫টি উত্তরপত্র ছিল। তাই গণনার সময় পাওয়া যায়নি। ‘তবে অতিরিক্ত উত্তর সাথে উত্তরপত্রগুলো পাওয়া যায়।

বিষয়টি আমি উপজেলা শিক্ষা অফিসার মহোদয়কে অবহিত করি। স্থানীয়দের সাথে বোঝাপড়া না হওয়ার কারণে শান্তিপুর স্কুলে বদলি হয়ে আসি। এবিষয়ে মাটিরাঙ্গা উপজেলার ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা কৃষ্ণলাল দেবনাথ বলেন, ‘অভিযুক্ত প্রধান শিক্ষককে চলতি বছরের পরীক্ষাসহ পরবর্তী তিন বছরের জন্য অব্যাহতি প্রদান করা হয়েছে।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বিভীষণ কান্তি দাশ জানান, ‘পরীক্ষা কেন্দ্রে অনিয়ম ও নীতি বর্হিভূত
কার্যক্রম পরিচালনার কারণে কেন্দ্র সচিব ও শান্তিপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবিউল আলমকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব থেকে তিন বছরের জন্য অব্যাহতি প্রদান করা হয়েছে।