‘সামাজিক সম্প্রীতি ও তরুণদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা
‘সামাজিক সম্প্রীতি সুরক্ষায় তরুণরাই প্রধান ধারক ও বাহক’

‘সামাজিক সম্প্রীতি ও তরুণদের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভা

‘‘ধর্ম-বর্ণ নির্বিশেষে সম্প্রীতির বাংলাদেশ’’ এই শ্লোগানকে প্রতিপাদ্য হিসেবে রেখে তরুণ আলো প্রকল্প-ইলমা ও মানুষের জন্য ফাউন্ডেশনের আয়োজনে সামাজিক সম্প্রীতি ও তরুণদের ভূমিকা শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৮ নভেম্বর) চকরিয়া উপজেলা পরিষদের মোহনা হল রুমে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান।

ধর্মীয় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি কক্সবাজার জেলার সভাপতি মুহাম্মদ রুহুল কুদ্দুস আন্ওয়ারী আল আযহারী, ভুবেনশ্বরী বেদান্ত মঠ ও মিশন রাঙ্গুনীয়ার অধ্যক্ষ ও বাংলাদেশ টেলিভিশনের গীতা পাঠক শ্রীমৎ স্বামী উমানন্দ ব্রহ্মচারী, বাংলাদেশ বৌদ্ধ সুরক্ষা পরিষদ রামু কক্সবাজারের সভাপতি প্রজ্ঞানন্দ ভিক্ষু, মেমোরিয়াল ব্যাপ্টিষ্ট চার্চ চকরিয়া কক্সবাজারের সিনিয়র পালক মি. থিয়ফিল হক।

বিশেষ অতিথি ছিলেন কক্সবাজার জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান জনাব জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বখতিয়ার উদ্দিন চৌধুরী, অধ্যক্ষ আকম গিয়াস উদ্দিন চেীধুরী, অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী, উপাধ্যক্ষ সাঈদ মুহাম্মদ তারেক, চকরিয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মিসবাউল হক, যুগ্ম সম্পাদক মুকুল কান্তি নাথ, মো: মনজুর আলম, নির্বাহী সদস্য ইকবাল ফারুক, তরুণ আলো কর্মকর্তা আদিলুর রহমান, হুমায়ুন কবির, জাহিদুর রহমান, তারিকুল ইসলাম, মো: ইউনুছ প্রমুখ।

ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভার প্রধান অতিথির বক্তব্যে চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার নূরুদ্দীন মুহাম্মদ শিবলী নোমান বলেন, সম্প্রীতির জন্য ধর্ম। প্রতিটি ধর্মে সামাজিক সম্প্রীতির কথা বিশেষভাবে গুরুত্ব পেয়েছে, তরুণরা সেই বিষয়গুলো ধারণ করে করতে পারলে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়া সম্ভব কারণ বর্তমান বাংলাদেশ তারুণ্যের শক্তিতে ভরপুর।

আলোচনা সভায় বিভিন্ন ধর্মের আলোচকবৃন্দ স্ব স্ব ধর্মের আলোকে সামাজিক সম্প্রীতি ও তরুণদের ভূমিকা বিষয়টি স্পষ্টভাবে তুলে ধরেন।

আলোচকরা তরুণদের দৃষ্টি আকর্ষন করে বলেন, ধর্মীয় অনুশাসন চর্চা করেই তরুণদের মানবতার কাজে আত্মনিয়োগ করতে হবে এবং সামাজিক সম্প্রীতি সুরক্ষায় তরুণরাই হতে পারে প্রধান ধারক ও বাহক। তারা আরো মনে করেন আন্ত:ধর্মীয় সংলাপ ও পারস্পরিক মতবিনিময়ের মাধ্যমে সাম্প্রদায়িক সহিংসতা দূর করা সম্ভব।

আলোচনা সভায় আরো উপস্থিত ছিলেন তরুণ শিক্ষার্থী, অভিভাবক, বিভিন্ন পেশাজীবি, শিক্ষক, সাংবাদিক, ধর্মীয় নেতৃবৃন্দ, সরকারী কর্মকর্তা, আইন প্রয়োগকারী সংস্থার প্রতিনিধি, এনজিও প্রতিনিধি, ধর্ম ভিত্তিক ঐক্য পরিষদের প্রতিনিধিগণ ও সাংস্কৃতিক কর্মী।

শেয়ার করুন