খালাস পেলেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট নাসিদ

জুয়েল খন্দকার (মালদ্বীপ) সাবেক প্রেসিডেন্ট নাসিদের বিরুদ্ধে দায়ের করা সন্ত্রাসবাদীর মামলাটি মিথ্যা ও ভিক্তিহীন উল্লেখ করে তাকে বেকসুর খালাস দিয়েছেন মালদ্বীপের ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) দেশটির ভ্রাম্যমাণ আদালত মামলা থেকে খালাসের এই আদেশ দেন।

এর আগে দেশটির সাবেক প্রেসিডেন্ট নাসিদের বিরুদ্ধে ২০১৫ সালে সন্ত্রাসবাদীর অভিযোগ তুলে মামলা দায়ের করেন প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামীন আব্দুল গাইয়ুম।

উল্লেখ্য মালদ্বীপ দেশটি সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুম ৩০ বছর শাসন করেন। ্র পর আসেন প্রেসিডেন্ট নাশিদ ৪ বছর শাসন করার পর ক্ষমতা ছেড়ে দিতে হয়। কারন তিনি কিছু ধর্ম বিরোধী আইন পাশ করতে চেয়েছিলেন সেই জন্য রাজ্যের জনগণ ও সকল বিরোধীদল গুলো ঐক্য হয়ে ৪ বছরের মাথায় তাকে ক্ষমতা ছাড়তে বাধ্য করেন। তারপর এক বছর দেশটি শাসন করেছিলেন প্রেসিডেন্ট অহিদ। তার অধীনে নির্বাচনে নির্বাচিত হন বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন আব্দুল গাইয়ুম। তিনি ক্ষমতায় এসে সাবেক প্রেসিডেন্ট নাশিদ এর বিরুদ্ধে ২০১৫ সালের একটি সন্ত্রাস বাদের মামলা ১৩ বছরের সাজা দেন এবং বিরোধী দলের বড় বড় নেতা কর্মীদেরকে বিভিন্ন মামলার অভিযোগে গ্রেফতার করে এক-এক মেয়াদের সাজা দেন।

এক বছর জেলে থাকার পর নাশিদ চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে গিয়ে সেখান থেকে আর ফেরেনি। গেল সেপ্টেম্বর মাসের ২৫ তারিখ ক্ষমতায় থেকে নির্বাচন দিয়েছিলেন বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামীন আব্দুল গাইয়ুম। সাবেক প্রেসিডেন্ট নাশিদের পক্ষ থেকে নির্বাচনে অংশ নিয়েছিলেন ভারপ্রাপ্ত চেয়ারপারসন ইব্রাহিম মোহাম্মদ সোলেহ সরকারের বিরোধী দলের সকল দলকে নিয়ে ১৩ দলীয় ঐক্য করে নির্বাচন করেছিলেন এবং নির্বাচনে রাজ্যের জনগণকে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে রাইস নাশিদকে দেশে ফিরিয়ে আনবেন এবং সকল নেতা কর্মীদেরকে মুক্তি দেবেন ও দেশটিতে শান্তিপূর্ণভাবে রাজনৈতিক সহাবস্থা নিশ্চিত করবেন।

১৭ নভেম্বরে প্রেসিডেন্ট ইব্রাহীম মোহাম্মদ সোলেহ শপথ গ্রহণ করেন। পরে প্রতিশ্রুত সকল নেতা কর্মীদের মামলার বিচারিক কার্যক্রম শুরু করেন।