পাহাড়ের আকাশ রাঙাবে আতশ বাজি-ফানুস, উষ্ণতা ছড়াবে ‘সোলস’
শান্তি চুক্তির ২১ বছরপূর্তি : বর্ণিল আয়োজন পাহাড়জুড়ে

ঐতিহাসিক শান্তি চুক্তি স্বাক্ষর (ফাইল ছবি)

শংকর চৌধুরী (খাগড়াছড়ি) : আজ (২ ডিসেম্বর) ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির ২১ বছরপূর্তি। দিনটি বর্ণিল স্মরণীয় করে রাখতে খাগড়াছড়ি পার্বত্য জেলাজুড়ে পাজেপ ও রিজিয়ন যৌথ উদ্যোগে আয়োজন করেছে নানান অনুষ্ঠানমালা। ইতিমধ্যই আয়োজক প্রতিষ্ঠান গ্রহণ করেছে ব্যাপক প্রস্তুতি।

ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২১ বছর পূর্তি উপলক্ষ্যে খাগড়াছড়ি রিজিয়ন এবং খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের যৌথ উদ্যোগে সম্প্রীতি কনসাট ও সাংস্কৃতিক আয়োজন সফল করার আহবান জানিয়েছেন খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক ও পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।

এ উপলক্ষ্যে আজ রোববার (২ ডিসেম্বর) সকালে শান্তির পায়ঁরা ও রং বেরঙের বেলুন উড়ানো শেষে সকাল ৯টায় পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গন থেকে শুরু হবে বর্ণাঢ্য শোভাযাত্রা। জেলার বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তা-কর্মচারী ছাড়াও বিভিন্ন উন্নয়ন সংস্থা, স্কুল কলেজের শিক্ষার্থী, সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের অংশ গ্রহনে বের হয়ে শোভাযাত্রাটি শহরের টাউন হলে গিয়ে সমাপ্ত হবে।

পৌর টাউন হল চত্বরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণশেষে বর্ণিল ডিসপ্লে প্রদর্শন ও টাউন হলরুমে শান্তি উন্নয়ন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

বর্ণিল সকল আয়োজনের শুভ উদ্বোধন করবেন, ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়াম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। আর বিকেল ৩টা থেকে খাগড়াছড়ির ঐতিহাসিক স্টেডিয়ামে জেঁকে বসা শীতে অরণ্য ব্যান্ড, হিলষ্টার মিউজিক্যাল গ্রুপ, রাঙ্গামাটি ও স্থানীয় শিল্পীদের মনমুগ্ধকর পরিবেশনা এবং বাংলা ব্যান্ড সংগীতের পথিকৃৎ ও স্বাধীন বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ ব্যান্ড দল ‘সোলস’ এর পার্থ গানে গানে উষ্ণতা ছড়াবে। বিকেলে গড়িয়ে সন্ধ্যা হতেই রাতে পাহাড়ের আকাশ রাঙাবে আতশ বাজি, লেজার-শো আর রঙিন ফানুস। এছাড়াও ষ্টেডিয়ামে বাড়তি আকর্ষণ হিসেবে থাকবে প্রদীপ প্রজ্জলন। পুরো অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত।

প্রসঙ্গত দীর্ঘ কয়েক দশকের রক্তক্ষয়ী সংঘাতের পর ১৯৯৭ সালের ২ ডিসেম্বর বর্তমান বাংলাদেশ আওমীলীগ সরকার ও জনসংহতি সমিতির মধ্যে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রা চুক্তি স্বাক্ষরিত হয়। যা শান্তি চুক্তি নামে পরিচিত।