এইডস দিবস
‘৬ থেকে ১৫ বছর পরে এইডস রোগ সনাক্ত সম্ভব’

কক্সবাজার স্বাস্থ্য বিভাগের এইডস দিবস পালন

এইডস হলো একটি মরণব্যাধি রোগ। এই রোগে আক্রান্ত হলে মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংস করে দেয়। এইচআইভি দ্বারা কোন ব্যক্তি সংক্রমণের পর দীর্ঘদিন সুস্থ থাকতে পারে। এই ভাইরাস দেহের প্রতিরোধ কোষগুলোকে ধীরে ধীরে ধ্বংস করে দেয় এবং এক পর্যায়ে প্রতিরোধ ক্ষমতা বিনষ্ট হয়ে যায়। অতঃপর নানা রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করে।

শনিবার (১ ডিসেম্বর) সকালে কক্সবাজার সদর হাসপাতালের সম্মেলন কক্ষের আলোচনা সভায় এসব কথা বলেন নবাগত কক্সবাজার জেলা সিভিল সার্জন মো: এম এ মতিন।

এইচআইভি ভাইরাসে সংক্রমিত হওয়ার ৬ থেকে ১৫ বছর পরে এইডস রোগ সনাক্ত করা সম্ভব হয়। জ্বর, উদরাময়, ওজন হৃাস, শুষ্ককাশি, চর্মরোগ, লসিকাগ্রন্থির বৃদ্ধি, মাংশপেশীর বেদনা, ব্রেন টিউমার, মুখ গহ্বরে ক্ষত, ফাঙ্গি, প্যারাসাইটস, দুর্বলতা, স্মরণশক্তির ক্রম বিলুপ্তি এইডস এর প্রধান লক্ষণ।

তিনি বলেন, কার্যকর প্রতিরোধ কার্যক্রমের মাধ্যমে এইচআইভি মহামারীকে দমন করা যেতে পারে।

‘এইচআইভি পরীক্ষা করুন, নিজেকে জানুন’ স্লোগানকে সামনে রেখে জেলা স্বাস্থ্য বিভাগের উদ্যোগে বর্ণাঢ্য র‍্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

আলোচনা সভায় উপস্থিত ছিলেন কক্সবাজার সদর হাসপাতালের তত্বাবধায়ক ডা. পু চ নু, আবাসিক মেডিক্যাল অফিসার শাহীন আব্দুর রহমান চৌধূরী, সহকারি পরিচালক সুলতান আহমদ সিরাজী, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রফিক-উস সালেহীন, সদর টিবি হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডা. মহিউদ্দীন মোহাম্মদ আলমগীর, জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক সিরাজুল ইসলাম সবুজ, ইউনিসেফ পিএমসিটির সকল কর্মকর্তাবৃন্দ।