পার্বত্য শান্তিচুক্তি পাহাড়ে নতুন দিগন্তের সূচনা করেছে: কংজরী চৌধুরী

বক্তব্য রাখছেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী বলেছেন, শান্তি চুক্তির ফলে পার্বত্য অঞ্চলে শিক্ষা,স্বাস্থ্য, যোগাযোগ, বিদ্যুৎসহ জীবনমান উন্নয়নে অভূতপূর্ব অগ্রগতি সাধিত হয়েছে। বর্তমান সরকারের এ উন্নয়ন কর্মকান্ডকে বাধাগ্রস্থ করতে একটি মহল সন্ত্রাসী কর্মকান্ড চালিয়ে পাহাড়ি-বাঙালিদের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। ষড়যন্ত্রকারীদের বিষয়ে সকলকে সজাগ থেকে আগামী নির্বাচনে এই সরকারকেই জয়ী করতে হবে।

রোববার (২ ডিসেম্বর) গুইমারা সেনা রিজিয়নের উদ্যোগে পার্বত্য চুক্তি’র ২১ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত বর্ণাঢ্য শান্তি র‍্যালী উত্তর আলোচনা সভায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম বলেন, পার্বত্য চট্টগ্রামে স্বাধীনতার পর শান্তিবাহিনী নামক একটি সংগঠন পার্বত্য এলাকায় পাহাড়ি বাঙ্গালিদের উপর নির্যাতন নিপীড়নসহ বিভিন্ন দাবি দাওয়া নিয়ে আন্দোলন করে আসছিলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে ১৯৯৭ সালের ২ ডিসেম্বর খাগড়াছড়ি স্টেডিয়ামে শান্তিবাহিনীর অস্ত্র সমর্পণ ও ঐতিহাসিক চুক্তির মাধ্যমে পাহাড়ে শান্তি ফিরে এসেছে। চুক্তির ফলে পার্বত্য অঞ্চলে জনগণ নিরাপদে দিনে ও রাতে চলাফেরা করতে পারছে। পর্যটন শিল্পেও এসেছে ব্যাপক পরিবর্তন। সকলের প্রচেষ্টায় উন্নয়নের ধারা অব্যাহত রাখতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

গুইমারা মডেল হাই স্কুল মাঠে শান্তির প্রতীক পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল একেএম সাজেদুল ইসলাম। পরে একটি বর্ণাঢ্য শান্তি র‍্যালী উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

এসময় অন্যান্যদের মধ্যে গুইমারা বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল মোঃ আব্দুল হাই, খাগড়াছড়ির অতিরিক্ত জেলা প্রশাসক এটিএম কাওসার আহম্মেদ, সিন্দুকছড়ি জোন অধিনায়ক লেঃ কর্নেল রুবায়েত মাহমুদ হাসিব, মানিকছড়ি উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারম, গুইমারার ইউএনও পঙ্কজ বড়ুয়া, ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগ সাধারন সম্পাদক মেমং মারমা বক্তব্য রাখেন।

এতে মাটিরাঙ্গা জোন কমান্ডার লে: কর্নেল মো: নওরোজ নিকোশিয়ার, লক্ষীছডি জোন কমান্ডার লে: কর্নেল মো: মিজানুর রহমান, যামিনীপাড়া জোন কমান্ডার লে: কর্ণেল মো: মাহমুদুল হক, পলাশপুর জোন কমান্ডার লে: কর্ণেল মোঃ সাইফুল্লাহ মিরাজুল আলম, রামগড় জোন কমান্ডার লে: কর্ণেল মো: তারিকুল হাকিম, ২৪ আর্টিলারি ব্রিগেড মেজর ফাহিম মোনায়েম হোসেন, জিএসও-২ মেজর মোহাম্মদ পারভেজ ও সামরিক-বেসামরিক, রাজনৈতিকসহ বসবাসরত পাহাড়ী-বাঙ্গালীরা এতে অংশ নেয়।

উল্লে­খ্য, ১৯৯৭ সালের এই দিনে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাহাড়ের শান্তি প্রতিষ্ঠার লক্ষে পার্বত্য চুক্তির মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামে অস্থিরতা বন্ধ করে সার্বিক উন্নয়নের পাশাপশি সামাজিক, শিক্ষা ও অর্থনৈতিক উন্নয়নের নবদিগন্তের সুচনা করেন।