খাগড়াছড়িতে অস্ত্রসহ ইউপিডিএফ নেতার আত্মসমর্পণ

অস্ত্রসহ ইউপিডিএফ নেতা আনন্দ চাকমা

খাগড়াছড়িতে গুলিসহ বিদেশি পিস্তল নিয়ে ইউপিডিএফ (প্রসীত খীসা) সমর্থীত বিচার ও সাংগঠনিক পরিচালক আনন্দ চাকমা সেনাবাহিনীর কাছে আত্মসমর্পণ করেছেন।

ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বিরোধী পাহাড়ের আঞ্চলিক সংগঠন (প্রসীত খীসা) সমর্থীত ইউপিডিএফ’র
নানিয়ারচর শাখার বিচার ও সাংগঠনিক শাখার পরিচালক হিসেবে কর্মরত ছিলেন।

বুধবার (৫ ডিসেম্বর) রাতে খাগড়াছড়ির মহালছড়ি সেনা জোনের (মৃত্যুঞ্জয়ী পঁচিশ) এর অধিনায়ক লেঃ কর্ণেল মোঃ মোসতাক আহম্মেদ’র কাছে নিজের ব্যবহৃত যুক্তরাষ্ট্রের তৈরী একটি ৭.৬৫ এম এম পিস্তল ও ৩রাউন্ড এ্যামোসহ
আত্মসমর্পণ করেন আনন্দ চাকমা। সে দীঘিনালা উপজেলার মৃত মনোরঞ্জন চাকমার ছেলে।

বৃহস্পতিবার (৬ ডিসেম্বর) দুপুরে খাগড়াছড়ি প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের আনন্দ চাকমা
জানান, আদর্শহীন ইউপিডিএফ’র খুন, গুম, অপহরণ, চাঁদাবাজির কারণে স্বাভাবিক জীবনে ফিরে আসার আশায় অস্ত্র সমর্পণ করেছি। সরকার ঘোষণা দিলে ইউপিডিএফ’র অনেক নেতাকর্মী অস্ত্র ছেড়ে স্বাভাবিক জীবনে ফিরে আসার জন্য অপেক্ষা করছে বলেও জানান তিনি।

প্রসীত বিকাশ খীসা’র নেতৃত্বাধীন ইউপিডিএফ’র কাছে একে-৪৭, এসএমজি, চাইনিজ রাইফেল, এলএমজি, একাশি ও এম-১৬-এর মতো বিপুল ভারী আগ্নেয়াস্ত্র রয়েছে জানিয়ে আনন্দ চাকমা বলেন, জীবনের ৩০ বছর আমি জঙ্গলে জঙ্গলে ঘুরে জীবন যাপন করেছি। কিন্তু দুঃখের বিষয় পাহাড়ি জনগোষ্ঠির অধিকার আদায় ও তাদের উন্নতির যে লক্ষ্য নিয়ে যুবক বয়সে এই আন্দোলনের সাথে যুক্ত হয়েছিলাম তা থেকে ইউপিডিএফ সম্পূর্ণভাবে বিচ্যুত। ইউপিডিএফ’র কোন নীতি ও আদর্শ নেই। তারা সকলেই চাঁদাবাজি, মানুষকে হয়রানি আর ভয়ভীতি ও অন্যায়-অত্যাচার করে নিজেদের আখের গোছাতে ব্যস্ত। গুম, খুন, হত্যা ও অপহরণই বর্তমানে তাদের কাজ। আমারও স্ত্রী, এক ছেলে ও ডিগ্রী ৩য় বর্ষে পড়ুয়া একটি মেয়ে রয়েছে। এ কারণে অনেক ভেবে চিন্তে অন্যায়ের পথ ছেড়ে সুস্থ, স্বাভাবিক ও শান্তিপূর্ণ জীবনে ফিরে আসার সিদ্ধান্ত নিয়েছি। আমার মত অনেকেই স্বাভাবিক জীবনে ফিরে আসতে চায়। কিন্তু ইউপিডিএফ হত্যার ভয় দেখাচ্ছে। এ জন্য তারা স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারছে না।

আনন্দ চাকমা জানান, জঙ্গলের অস্বাভাবিক জীবন ছেড়ে স্বাভাবিক জীবনের ফিরে আসায় পরিবারের সদস্যরা আনন্দিত। আমার এক ছেলে সরকারি চাকরি করছে। আমার মেয়ে উচ্চ শিক্ষায় শিক্ষিত হচ্ছে। তাই নিজেকে এই স্বাধীন দেশের উন্নয়নের ধারায় সম্পৃক্ত করে আমার বাকী জীবনটা একজন আদর্শ নাগরিক হিসেবে সুখে শান্তিতে কাটাতে চাই। এসময় প্রশাসনের কাছে আনন্দ চাকমা তার ও পরিবারের নিরাপত্তার দাবি জানায়।