চট্টগ্রামের ৪ আসনে গলার কাঁটা স্বতন্ত্র বিদ্রোহী

চট্টগ্রামের ১৬ আসনের অন্তত ৪টি আসনে ‘ঘর শত্রু’র মুখোমুখি হবেন মহাজোট এবং ২০ দলীয় জোট মনোনীত প্রার্থীরা। উভয় জোটের শরীক দলের একাধিক প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। যে কারণে গলার কাঁটা হয়ে দাঁড়িয়েছে স্বতন্ত্র বিদ্রোহী প্রতিদ্বন্দ্বি প্রার্থী। তাতে পাল্টে যেতে পারে ভোটের হিসাব। পাল্টে যেতে পারে ভোটারের হিসাবও। ফলাফলেও আসতে পারে পরিবর্তন_এমনটাই জানাচ্ছেন সাধারণ ভোটার। ভোটারদের মতে, দলীয় প্রভাবতো থাকবেই। তবে নিরপেক্ষ, যোগ্য-সৎ প্রার্থী মনোনীত করা বেশ কঠিন। কারণ যে যায় লঙ্কা, সেই রাবণ। সাধারণ ভোটারদে তীক্ত অভিজ্ঞতা এমনই।

চট্টগ্রাম-২ (ফটিকছড়ি)
এ আসনে এবার মহাজোট থেকে মনোনয়ন পেয়েছেন বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী। একই আসন থেকে আবার স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাবেক উপজেলা চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম। এছাড়া এ আসন থেকে নির্বাচন করছেন বাংলাদেশ ইসলামী ফ্রন্টের প্রার্থী ও নজিবুল হক মাইজভান্ডারীর ঘনিষ্ঠ আত্মীয় শাহজাদা সৈয়দ সাইফুদ্দীন আহমেদ। সঙ্গত কারণেই এ আসনে ভোটের লড়াই হবে ত্রিমুখি।

চট্টগ্রাম-৮ আসনে ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন চট্টগ্রাম মহানগর বিএনপি’র সিনিয়র সহ-সভাপতি আবু সুফিয়ান। আবার একই আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জামায়াতের হাসান মাহমুদ চৌধুরী। তবে এ কারণে ভোটের হিসাব নিকাশ পাল্টে যাবে এটা বিশ্বাস করেন না_২০ দলীয় জোট প্রার্থী আবু সুফিয়ান। তিনি বলেন, ভোট দেওয়ার মালিক জনগণ। সুষ্ঠু নির্বাচন হলে ফলাফল আমার পক্ষে আসবে।’

চট্টগ্রাম-১০ আসনে ২০ দলীয় জোট থেকে নির্বাচন করছেন বিএনপি’র কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান। কিন্তু এ আসনেও স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জামায়াতের কেন্দ্রীয় নেতা শাহজাহান চৌধুরী। কারাবন্দী এ নেতা ২০ দলীয় জোট থেকে মনোনয়ন চেয়ে না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন।

চট্টগ্রাম-১৬ আসনে ২০ দলীয় জোটের প্রার্থী হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে সাবেক মন্ত্রী জাফরুল ইসলাম চৌধুরীকে। কিন্তু উপজেলা পরিষদের চেয়ারম্যান থেকে পদত্যাগ করে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন উপজেলা জামায়াতে ইসলামীর আমির অধ্যক্ষ মাওলানা মো. জহিরুল ইসলাম। এ আসনে মহাজোট থেকে মনোনয়ন পেয়েছেন বর্তমান সংসদ সদস্য মোস্তাফিজুর রহমান চৌধুরী। তবে নানান অনিয়ম দুর্নীতির কারণে তার জনপ্রিয়তা একেবারেই তলানিতে। একই আসন থেকে জাতীয় পার্টির প্রভাবশালী নেতা মাহমুদুল ইসলাম চৌধুরীও। এ হেভিওয়েট নেতা প্রার্থী হওয়ায় অগ্নিপরীক্ষায় পড়তে হবে মহাজোটের প্রার্থী মোস্তাফিজুর রহমানকে। এ আসনে লড়াই হবে চর্তুমুখী।

শেয়ার করুন