অনলাইনে আবেদন গ্রহণ ১৪ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত
ফায়ার সার্ভিসের বিভিন্ন পদে ৬০০ নিয়োগ

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স। ছবি: সংগৃহীত

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে ফায়ারম্যান পদে ৫৫৫ জন, ডুবুরি পদে ১১ এবং নার্সিং অ্যাটেনডেন্ট পদে ৩৪ কর্মী নেবে। অনলাইনে আবেদন করা যাবে ১৪ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত।

উল্লিখিত এসব পদে শুধু পুরুষরা আবেদন করতে পারবেন। নিয়োগ বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ওয়েবসাইটে www.fireservice.gov.bd ও bit.ly/2QirzYp শর্টলিংকে।

আবেদনের যোগ্যতা
ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট পদে আবেদনের শিক্ষাগত যোগ্যতা এসএসসি। শারীরিক যোগ্যতা—উচ্চতা ন্যূনতম ৫ ফুট ৪ ইঞ্চি এবং বুকের মাপ ন্যূনতম ৩২ ইঞ্চি চাওয়া হয়েছে। শারীরিক গঠন ত্রুটিমুক্ত হতে হবে।

১ ডিসেম্বর ২০১৮ তারিখে আবেদনকারীর বয়সসীমা হবে ১৮-২০ বছর। মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর। হতে হবে অবিবাহিত। গাড়ি চালনা জানা ও হালকা ড্রাইভিং লাইসেন্সধারীদের অগ্রাধিকার দেয়া হবে। সরকারি, আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরতদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

যেভাবে আবেদন করবেন
বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর সূত্রে জানা যায়, পরীক্ষায় অংশ নেয়ার জন্য http://fscd.teletalk.com.bd ওয়েবসাইটে আবেদন ফরম পূরণ করতে হবে।

আবেদন ফরম পূরণ ও পরীক্ষার ফি জমা দেয়া শুরু হয়েছে ৯ ডিসেম্বর সকাল ১০টা থেকে। আবেদন করার শেষ সময় ১৪ ডিসেম্বর বিকাল ৫টা। আবেদনের সময় প্রার্থীর ৩০০ বাই ৩০০ পিক্সেল রঙিন ছবি ও ৩০০ বাই ৮০ পিক্সেলের স্বাক্ষর আপলোড করতে হবে।

আবেদনের সময় পাওয়া ট্র্যাকিং নম্বর ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে। অনলাইনে আবেদনের সময় থেকে পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেয়া যাবে। পরীক্ষার ফি ৫৬ টাকা।

পরীক্ষার ধরন
নির্ধারিত সময়ে পাওয়া আবেদনপত্র যাচাই-বাছাই করে যোগ্যদের মোবাইলে এসএমএসের মাধ্যমে জানানো হবে পরীক্ষার তারিখ, সময় ও স্থান। এ ছাড়া ফায়ার সার্ভিসের ওয়েবসাইটেও www.fireservice.gov.bd পাওয়া যাবে সব তথ্য। একই ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করে নিতে হবে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের জন্য প্রথমে নেয়া হবে শারীরিক পরীক্ষা। উত্তীর্ণ হলে বসতে হবে লিখিত পরীক্ষায়। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সবশেষ নেয়া হবে মৌখিক পরীক্ষা।

বেতনভাতা
ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট-এ তিন পদেই জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৮তম গ্রেডে ৮৮০০-২১৩১০ স্কেলে বেতনভাতা পাওয়া যাবে। এ ছাড়া পাওয়া যাবে সরকারি নিয়মানুসারে অন্যান্য সুযোগ-সুবিধা।

শেয়ার করুন