কক্সবাজারে পরামর্শ সভা
‘নিরাপদ অভিবাসনে প্রতারণা ও দালাল নির্ভরতা’

শ্রম অভিবাসনে স্টেকহোল্ডারদের চিহ্নিতকরণ ও নিরাপদ অভিবাসন বিষয়ক পরামর্শ সভা

কক্সবাজারে শ্রম অভিবাসনে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের চিহ্নিতকরণ ও নিরাপদ অভিবাসন বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে।

সদর উপজেলা কনফারেন্স হলে বেসরকারী উন্নয়ন সংস্থা ইপসার আয়োজনে এই কর্মশালায় ইপসা ও প্রকল্পের বিভিন্ন কার্যক্রম এবং কর্মসুচি তুলে ধরেন ইপসা ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পের রিসার্স এন্ড লার্নিং অফিসার সৈয়দ আশরাফ উল্লাহ।

বিদেশ ফেরত এবং ভিসা সংক্রান্ত জটিলতা ও অভিবাসন বিষয়ক অভিযোগের নিষ্পত্তির বিভিন্ন কার্যক্রমের বিভিন্ন বাস্তব উদাহারণ সবার সামনে তুলে ধরেন ইপসার সিনিয়র কর্মকর্তা জসিম উদ্দিন।

সভার প্রধান অতিথি সদর উপজেলার নির্বাহী অফিসার মুহাম্মদ এ এইচ এম মাহফুজুর রহমান বলেন, অভিবাসনের উপরই আমাদের দেশের অর্থনীতি নির্ভরশীল। অথচ এই খাতটি প্রতারণা ও দালাল নির্ভর হয়ে গেছে। মানুষ সরকারী সেবাসমূহ ভোগ করতে পারে না অজ্ঞতার কারণে। এজন্য আমাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।

বিশেষ অতিথি জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মো: নুরুল আবছার জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সেবাসমূহ ও বিদেশ যাবার নিয়মাবলী, বৈধ রিক্রুটিং এজেন্সির তালিকা প্রকাশ এবং উন্মুক্ত আলোচনায় বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উপস্থিত ছিলেন নোঙ্গরের দিদারুল আলম রাশেদ, সুর্যের হাসি ক্লিনিনের মো: ইসা ও জনসুরক্ষা মঞ্চ’র এডভোকেট সাকী-এ-কাউছার।

অনুষ্ঠানে নিরাপদ অভিবাসনের সঠিক ধাপগুলো ‘বাহাদুর যাবে বহুদূর’ এবং ইপসা ফেয়ার লেবার মাইগ্রেশন প্রকল্পের তৈরিকৃত বিভিন্ন কার্যক্রমের স্বল্পদৈর্ঘ্য ভিডিওয়ের মাধ্যমে উপস্থাপন করা হয়।

উল্লেখ্য, ফেয়ারার লেবার মাইগ্রেশন প্রকল্পটির কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করছে প্রকাশ, ব্রিটিশ কাউন্সিল।