খাগড়াছড়িতে জমে উঠেছে চতুর্মুখী ভোটের লড়াই

কুজেন্দ্র লাল ত্রিপুরা, বিএনপির শহিদুল ইসলাম ভূইয়া, জাতীয় পার্টির প্রার্থী সোলায়মান আলম শেঠ, ইউপিডিএফ সমর্থিত প্রার্থী নতুন কুমার চাকমা

শংকর চৌধুরী: নির্বাচনের আর বাকি আট দিন। কনকনে শীত উপেক্ষা করে সকাল থেকে রাত পর্যন্ত প্রচার-প্রচারনার মধ্যদিয়ে খাগড়াছড়িতে জমে উঠেছে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের লড়াই।

পাহাড় রাণী নামে পরিচিত পর্যটন নগরী পার্বত্য জেলা খাগড়াছড়ি ২৯৮নং সংসদীয় আসনে আ’লীগ, বিএনপির পাশাপাশি নির্বাচনে অন্যতম প্রভাবশালী প্রতিদ্বন্ধি পাহাড়ের আঞ্চলিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউডিপিএফ)। এছাড়াও এই আসনে ভোটের ময়দানে রয়েছে জাতীয় পার্টির প্রার্থী সোলায়মান আলম শেঠ ও ইসলামী আন্দোলনের প্রার্থী আব্দুল জব্বার গাজী।

নয় উপজেলার ২৬৯৯ বর্গ কিলোমিটারের পাহাড়ি এ জেলায় মোট ভোটার ৪ লাখ ৪১ হাজার ৭৪৪ জন। তারমধ্যে ৬১ হাজার নতুন ভোটার। নির্বাচনে জয়ের বড় নিয়ামক পাহাড়ি বাঙালি নির্বিশেষ সমর্থন। পাহাড়ি বাঙালি উভয়ের সমর্থন লাভ করতে পারলেই মিলতে পারে কাঙ্খিত জয়। নির্বাচনকে সামনে রেখে দিন রাত ব্যস্ত সময় পার করছে প্রার্থীরা। সকাল থেকে জেলার প্রত্যন্ত এলাকায় ভোটারের দ্বারে দ্বারে ছুটছে বিভিন্ন দলের প্রার্থীরা। তবে এখনো প্রকাশ্যে মাঠে নামেনি আঞ্চলিক সংগঠন ইউপিডিএফ।

একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে খাগড়াছড়ি ২৯৮ নং আসনে বইছে ভোটের হাওয়া। প্রার্থীদের মধ্যে চলছে নানান হোমওর্য়াক। কে হবে আগামীর সংসদ সদস্য সেই নিয়ে রয়েছে ব্যাপক কৌতুহল। অন্যান্য জেলার তুলনায় পাহাড়ের ভিন্ন বাস্তবতার কারণে এখানকার রাজনৈতিক সমীরকণ অত্যন্ত জটিল। চার লাখের অধিক ভোটারের এই লড়াইয়ে নেমেছে জেলা আ’লীগের সভাপতি ও বর্তমান সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা, বিএনপির শহিদুল ইসলাম ভূইয়া, ইউপিডিএফ সমর্থিত প্রার্থী নতুন কুমার চাকমা এবং জাতীয় পার্টির প্রার্থী সোলায়মান আলম শেঠ।

৩০ ডিসেম্বর নির্বাচনে এই চার দলের প্রার্থীদের মধ্যে চলবে ভোটের মূল লড়াই। তবে সবার মধ্যে কম বেশি জনসর্মথন থাকায় প্রত্যেকেই জয়ের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছেন। পরিসংখ্যান বলছে, নব্বই দশকের পরবর্তী নির্বাচনে এই আসনে আ’লীগ জিতেছে ৪ বার, (৯১, ৯৬, ০৮, ১৪) বিএনপি জিতেছে মাত্র ১ বার (২০০১)। অন্যদিকে ইউপিডিএফ এ আসন না পেলেও জয়ের কাছাকাছি ছিল। ২০১৪ সালের নির্বাচনে দলটির প্রার্থী প্রায় ৬৭ হাজার ভোট পায়।

দশম নির্বাচনে আ’লীগ প্রার্থী হিসেবে জয়ী হয় বর্তমান সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। নির্বাচনে তিনি ৯৯,০৫৮ ভোট পেয়েছেন। জয়ের ব্যাপারী আত্মবিশ্বাসী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। তিনি বলেন , খাগড়াছড়িতে গত এক দশকে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে। খাগড়াছড়িবাসী দীর্ঘদিনের দাবি বিদ্যুৎ কেন্দ্র নির্মিত হয়েছে। সড়কে বেইলী ব্রীজের জায়গা পাকা সেতু বসেছে। প্রত্যেক উপজেলায় ফায়ার সির্ভিস স্থাপিত হয়েছে। প্রতি উপজেলায় একটি করে কলেজ সরকারিকরণ হয়েছে। এভাবে এই সরকারের আমলে অভাবনীয় উন্নয়নের কারণে মানুষ নৌকা মার্কায় ভোট দিবে। এছাড়া সোলারের মাধ্যমে দুর্গম এলাকাও আলোকিত হয়েছে। তিনি আরও বলেন, নৌকায় ভোট দিলে পাহাড়ে শান্তি স্থায়ী হয়।

আ’লীগের হেভিওয়েট প্রার্থীর বিপরীতে রয়েছে বিএনপি তুলনামূলক নবীন তরুণ প্রার্থী শহিদুল ইসলাম ভূঁইয়া (ফরহাদ)। ২০০১ সালে বিপুল জনপ্রিয়তা নিয়ে নির্বাচিত হন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূইঁয়া। তিনি একাধারে উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেন। কিন্তু দুনীর্তি মামলার সাজার কারণে নির্বাচনে অংশ নিতে পারছেন না ওয়াদুদ ভূইঁয়া। নির্বাচনে ওয়াদুদ ভূইঁয়া অংশ নিতে না পারার কারণে কিছুটা হোচট খায় বিএনপি।

তবে দলের প্রার্থী হিসেবে ওয়াদুদ ভূইঁয়া ভাতিজা শহীদুল ইসলাম ভূইঁয়া ফরহাদকে বিএনপির দলীয় মনোনয়ন দেওয়া হয়। ফরহাদ সংসদ নির্বাচনে ১ম বার অংশ নিলেও তিনি রামগড় উপজেলার নির্বাচিত চেয়ারম্যান (সদ্য পদত্যাগকারী)।

বিএনপি’র প্রার্থী ফরহাদ জানান , খাগড়াছড়ি বিএনপির দুর্গ। আমার চাচা ওয়াদুদ ভূইঁয়ার নেতৃত্বে জেলা বিএনপি সাংগঠনিকভাবে ব্যাপক বিস্তৃত। ফলে লেভেল পেয়িং ফিল্ড নিশ্চিত হলে মানুষ ধানের শীষকে জয়ী করবে। এই মুহূর্তে সুষ্ঠু নির্বাচনই বড় চ্যালেঞ্জ।
১৯৯৭ সালে শান্তি চুক্তির বিরোধীতা করে জন্ম নেয় ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ )। দূরবর্তী ও দুর্গম এলাকায় বিপুল ভোটার থাকলেও সেসব স্থানে আ’লীগ বা বিএনপির তেমন প্রভাব নেই। ফলে ভোটে ব্যবধান গড়ে দিবে দুর্গম পাহাড়ি অধ্যুষিত কেন্দ্রগুলো। নির্বাচনে ইউপিডিএফ যে বড় প্রতিদ্বন্ধিতা গড়ে তুলবে সেই বিষয়ে কোন দ্বিধা নেই।

ইউপিডিএফ এর মুখপাত্র মাইকেল চাকমা জানান, নির্বাচন নিয়ে আমরা শতভাগ শঙ্কা করছি। ইউপিডিএফ সমর্থিত জনপ্রতিনিধিসহ নেতাকর্মীদের চাপে রাখার জন্য হয়রানিমূলক মামলা দেয়া হচ্ছে। এছাড়া তিনি প্রতিপক্ষ সন্ত্রাসীদের দিয়ে ভোট কেন্দ্র দখলের আশংকার কথা জানিয়ে বলেন, বিগত নির্বাচনে ইউপিডিএফ ব্যাপক জনসমর্থন পেয়েছে। সুষ্ঠু নির্বাচনের সম্ভাবনা উড়িয়ে দিয়ে তিনি বলেন, যদি দৈবক্রমে জনগণ তাঁর ভোট সুষ্ঠুভাবে দিতে পারে তবে ইউপিডিএফ জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদী।

এদিকে জয় নিয়ে আশাবাদী জাপা প্রার্থী সোলায়মান আলম শেঠ বলেন, জাতীয় পার্টিকে ছাড়া দেশে সুশাসন ও উন্নয়ন সম্ভব নয়। জাতীয় পার্টির শাসনামলে দেশে যে উন্নয়ন হয়েছে তা আর কখনোই হয়নি। এজন্য জাতীয় পার্টিকে আবারো ক্ষমতায় আনতে হবে। ৩০ ডিসেম্বরের নির্বাচনে একটি ভোট দেশে উন্নয়নে গতিধারা ফিরিয়ে আনা সম্ভব। তবে, মিত্যা স্বপ্ন নয় পার্বত্য পাহাড়ি এ অঞ্চলে এলাকার সার্বিক উন্নয়ন ও সকল ভেদাভেদ ভুলে পাহাড়ি-বাঙ্গালী সকলে মিলেমিশে সহবস্থানে থাকার জন্য আইন-শৃঙ্খলার উন্নতি করতে পারবে এমন প্রার্থীকে ভোট দিয়ে নির্বাচিত করবে নতুন ভোটাররা।

প্রসঙ্গত, খাগড়াছড়ি জেলায় একাদশ সংসদ নির্বাচনে নয় উপজেলায় ১৮৭ কেন্দ্রে ভোট গ্রহণ হবে। এর মধ্যে তিনটি দুর্গম কেন্দ্রে ব্যবহার করা হবে হেলিকপ্টার। মোট ভোটার ৪ লাখ ৪১ হাজার ৭৪৪ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ২৬ হাজার ৪৯১ জন এবং মহিলা ভোটার ২,১৫,৭৪৬ জন।

শেয়ার করুন