বিএনপির দু’সহস্রাধিক কর্মীর আ’লীগে যোগদান

কুজেন্দ্র লাল ত্রিপুরার হাতে ফুলের নৌকা দিয়ে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতাকর্মীর আওয়ামী লীগে যোগদান

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে খাগড়াছড়িতে বিএনপি’র দুর্গে নৌকার পালে লেগেছে হাওয়া। পাহাড়ি জনপদ পার্বত্য এই জেলাটিতে বিএনপি’র দুর্গ হিসেবে পরিচিত মাটিরাঙ্গার পরে এবার মানিকছড়ি উপজেলাতেও বিএনপি’র দুর্গে আঘাত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

গত দু’দিনে মাটিরাঙ্গার বিভিন্ন পর্যায়ের সহস্রাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগদানের পর মঙ্গলবার (২৫ ডিসেম্বর) বিকেলে মানিকছড়ি উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবদলের সাবেক সাধারন সম্পাদক মোঃ আব্দুল কাদের, উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এসএম রবিউল ফারুক এবং মানিকছড়ি উপজেলা পরিষদের বিএনপি সমর্থিত ভাইস চেয়ারম্যান রাহেলা বেগম এর নেতৃত্বে বিএনপি ও অঙ্গসংগঠনের দুই সহস্রাধিক নেতাকর্মী আওয়ামী লীগে যোগদান করেছে।

মানিকছড়িতে বিএনপি ও অঙ্গসংগঠনের দুই সহস্রাধিক নেতাকর্মীর আওয়ামী লীগে যোগদানের মধ্য দিয়ে খাগড়াছড়ির প্রবেশদ্বার মানিকছড়িতে বিএনপির ভোট ব্যাংকে ফাটল ধরেছে।

মঙ্গলবার বিকেলে মানিকছড়ি বাজারের প্রাণ কেন্দ্রে আয়োজিত যোগদান অনুষ্ঠানের প্রধান অতিথি খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সভাপতি ও আওয়ামীলীগ মনোনীত প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরার হাতে ফুলে ফুলে সাজানো নৌকা তুলে দিয়ে তারা আওয়ামীলীগে যোগ দেন।

.

মানিকছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান জয়নাল আবেদীন’র সভাপতিত্বে এবং সাধারন সম্পাদক মোঃ মাইন উদ্দিনের সঞ্চালনায় যোগদান অনুষ্ঠানে সদ্য আওয়ামী লীগে যোগদানকারী মানিকছড়ি উপজেলা পরিষদের বিএনপি সমর্থিত ভাইস চেয়ারম্যান রাহেলা বেগম, মানিকছড়ি উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবদলের সাবেক সাধারন সম্পাদক মোঃ আব্দুল কাদের ও মানিকছড়ি উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি এসএম রবিউল ফারুক প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় মানিকছড়ি উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবদলের সাবেক সাধারন সম্পাদক মোঃ আব্দুল কাদের ‘বিএনপির রাজনীতির কঠোর সমালোচনা করে ২০০৮ সালে তারা ধানের শীষের বাইরে গিয়ে শহীদুল ইসলাম ভুইয়া আনারস প্রতীক নিয়ে ভোট করেছে। আর এবার আবার ধানের শীষ নিয়ে মাঠে নেমেছে। তারা পরিবারের বাইরে কখনোই কাউকে মেনে নিতে পারেনি।

বিএনপির কর্মীদের কখনোই কোন মুল্যায়ন করা হয়নি উল্লেখ করে তিনি বলেন, বিএনপি আমাদের মতো কর্মীদের নি:স্ব করে কতিপয় নেতা কোটিপতি বনে গেছে। এখন থেকে ‘নৌকা তার মাথার তাজ’ বলেও উল্লে­খ্য করেন তিনি।

যোগদানকারীদের আওয়ামী লীগে স্বাগত জানিয়ে বক্তারা বলেন, আপনাদের যোগদানের ফলে মানিকছড়ি আওয়ামী লীগ আরো বেশী শক্তিশালী হবে। বিএনপি মানুষ মারার রাজনীতি করে উল্লে­খ করে ৩০ ডিসেম্বরের নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিয়ে বিএনপির সন্ত্রাস-নৈরাজ্যের বিরুদ্ধে রায় দেয়ার আহবান জানিয়ে, খাগড়াছড়িবাসী ওয়াদুদ ভুইয়ার নেতৃত্বের প্রতি অনাস্থা জানাতে শুরু করেছে বলে জানান নেতৃবৃন্দরা।

বিএনপির নেতাকর্মীদের দুর্গ ভেঙ্গে আওয়ামী লীগে যোগদানের মধ্য দিয়ে বিএনপির ভোট ব্যাংকে ধস নেমেছে বলে মনে করছেন আওয়ামী লীগের নেতাকর্মী ও স্থানীয়রা।

এসময় খাগড়াছড়ির সাবেক সাংসদ যতীন্দ্র লাল ত্রিপুরা, সাবেক সাংসদ একেএম আলীম উল্ল্যাহ, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, আওয়ামী লীগ নেতা মোঃ জাহেদুল আলম, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এ্যাড. আশুতোষ চাকমা, মোঃ আব্দুল জব্বার, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারন সম্পাদীকা শাহিনা আকতারসহ জেলা ও উপজেলা আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ
উপস্থিত ছিলেন।

উল্লে­খ্য, পার্বত্য চট্টগ্রামের সমস্যাকে রাজনৈতিক সমস্যা হিসেবে চিহ্নিত করে ১৯৯৬ সালে ক্ষমতায় আসার পর, ১৯৯৭ সালে পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি সম্পাদনের মাধ্যমে পাহাড়ে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা করাসহ পাহাড়ের মানুষকে উন্নয়নের মূল স্রোতধারায় যুক্ত করার জন্য এবং দুর্গম পাহাড়ি এলাকায় সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সুবিধা নিশ্চিত করা লক্ষে গত (৫ আগস্ট) জেলা সদরের ঠাকুরছড়া এলাকায় ১৩২/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্র উদ্বোধন করাসহ, পিটিআই ভবন, এপিবিএন ট্রেনিং সেন্টার এবং প্রতি উপজেলায় একটি করে ফায়ার সাফস্টিশন স্থাপন করার মাধ্যমে বর্তমান সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার আন্তরিকতায় খাগড়াছড়িতে প্রতিটি সেক্টরে সামগ্রীকভাবে উল্লে­খযোগ্য যে উন্নয়ন হয়েছে তা দেখে বাংলাদেশ আওয়ামী লীগ ও খাগড়াছড়ি জেলা আ.লীগের সভাপতি কুজেন্দ্র লাল ত্রিপুরার প্রতি মানুষের আস্থা বেড়েছে। তাই এবারও জেলাবাসী বিপুল ভোটের ব্যবধানে নৌকা প্রতীকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী কুজেন্দ্র লাল ত্রিপুরা জয়যুক্ত হবে বলে মনে করছেন স্থানীয়রা।