তরুণদের সুযোগ দিতে হবে

আজহার মাহমুদ : তরুণ মানে এককথায় বলা যায় নবীন কিংবা অপরিণত। এই অপরিণত-নতুনদের পরিণত করার দায়িত্ব সমাজের এবং দেশের। একটি দেশের অন্যতম সম্পদ কিন্তু তরুণরাই। এদের সঠিকভাবে ব্যবহার কারে বিশ্বের অনেক দেশ আজ উন্নতি হচ্ছে। লাভবান করছে নিজেদের দেশকে। শক্তির দিক দিয়েও এগিয়ে যাচ্ছে। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে এটা ভিন্ন। কারণ আমাদের দেশে তরুণদের নিয়ে সাড়া জাগানোর মতো কিছু তৈরী হয়নি।

তরুণদের প্রত্যাশা অনেক। কিন্তু প্রত্যাশা আর প্রাপ্তির মধ্যে বিশাল ব্যবধান। তরুণরা দেশের জন্য কতটা করতে পারে তার বড় প্রমাণ ৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র এর গণঅভ্যুত্থান এবং ৭১’র মুক্তিযুদ্ধ। ইতিহাসের পাতা উল্টালে দেখতে পাবেন তরুণদের অবদান কতটা। শুধু বাংলাদেশ নয় পৃথিবীর সকল দেশে তরুণদের অবদান রয়েছে। আর এ জন্যই দেশের ইতিহাসে প্রথমবার তরুণদের মুখোমুখি হয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি জানতে চেয়েছেন তরুণরা কেমন বাংলাদেশ চেয়েছে। নিঃসন্দেহে খুব ভালো একটি উদ্যোগ বলতেই হয় এটা। তবে তরুণদের চাওয়াটা কতটা পূরুণ হবে সেটাও চিন্তার বিষয়। আজকের তরুণরা একটি সুন্দর পরিচ্ছন্ন দেশ চায়। সেখানে থাকবে না সহিংসতা আর হানাহানী। আজকের তরুণরা দেশকে নিয়ে অনেক চিন্তা করছে। প্রতিনিয়ত দেশের খবরা-খরব জানতে চেষ্টা করে তারা। কিন্তু প্রশাসন, রাষ্ট্র তরুণদের নিয়ে কতটা ভাবে? দেশের প্রশাসন এবং রাজনৈতিক ব্যক্তিদের একটা কথা পরিষ্কার করে বলতে চাই, আজকের তরুণরা মুখে আর বিশ্বাস করে না। তারা এখন বাস্তবতায় বিশ্বাস করে। তাদের এখন আশ্বাস দিয়ে কোন লাভ নেই। বর্তমান তরুণ প্রজন্ম কাগজে বিশ্বাস করে, কথায় নয়।

বড় কষ্ট লাগে যখন দেখি আমাদের দেশে তরুণ বেকারের সংখ্যা অন্যান্য দেশের তুলনায় অধিক। এই বেকার তরুণদের মাধ্যমে বাংলাদেশ পিছিয়ে আছে। এদের চিন্তা চেতনা আর বুদ্ধি যদি কাজে লাগাতে পারে রাষ্ট্র, তবে বাংলাদেশ পরিণত হবে সোনার বাংলায়। বর্তমান তরুণ সমাজ এটাই চায়। দেশকে এগিয়ে নিতে হলে তরুণ সমাজের বিকল্প নেই। একটা কথা সকলের মনে রাখতে হবে আজকের তরুণরাই আগামী দিনে দেশ পরিচালনা এবং বড় বড় কাজের নেতৃত্ব দিবে। এখন থেকে যদি তরুণদের দক্ষ করে গড়ে তুলা যায় তবে বাংলাদেশের ভবিষ্যত আরো সুন্দর সুন্দর হবে। তাই দেশ গঠনে তরুণদের চাওয়াকে যেমন গুরত্ব দিতে হবে। ঠিক তেমনি তাদের পর্যাপ্ত
সুযোগও দিতে হবে।

আজ আমাদের দেশে লাখ লাখ শিক্ষিত বেকার তরুণ যুব সমাজ ধ্বংস হয়ে যাচ্ছে। যাদের চাইলে দেশের উন্নয়ণে
কাজে লাগাতে পারে সরকার। তরুণদের দাবি একটাই, পর্যাপ্ত কর্মসংস্থান। দেশে যেন বেকার না থাকে। ভালো মেধা
সম্পন্ন তরুণদের যেনো সরকার এবং রাষ্ট্রের কাজে লাগাতে পারে সেটাই এখন তরুণ সমাজের প্রত্যাশা। আর প্রত্যাশা পূরণ করার দায়িত্ব সরকারের।

আসন্ন নির্বাচনে তরুণদের এই দাবী গুলো, পূরণ করার প্রতিজ্ঞা নিয়েই মাঠে নামতে হবে। মনে রাখতে হবে সরকার
যিনিই হবেন না কেনো তরুণদের সাথে নিয়ে কাজ করলেই দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবেন।

পরিশেষে বলতে চাই, তরুণদের কল্যাণের জন্য কাজ করুণ, তাদের আরো বেশী বেশী সুযোগ দিন এবং দক্ষ করে
তুলুন।

লেখক : প্রাবন্ধিক, কলামিষ্ট ও ছড়াকার

শেয়ার করুন