ব্রিফিংয়ে বিভাগীয় কমিশনার
‘পারস্পরিক সমন্বয়ের মাধ্যমে দায়িত্ব পালন করতে হবে’

ব্রিফিং সেশনে বক্তব্য রাখছেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান

চট্টগ্রাম: ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন। সকলের অংশগ্রহণে এ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে সম্পন্ন করতে উদ্যোগ নেয়া হয়েছে। নির্বাচন পরিচালনায় নিয়োজিতদের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আইন অনুযায়ী দায়িত্ব পালন করতে হবে। নির্বাচনের পূর্বে ও পরবর্তী সময়ে সার্বিক আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ প্রতিরোধ কার্যক্রম পরিচালনা ও নির্বাচন আচরণ বিধি ধারা অনুযায়ী ম্যাজিস্ট্রেটগণকে প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করতে হবে। এ জন্য আইনশৃঙ্খলা বাহিনীকেও নির্দেশনা দেয়া হয়েছে। ভোট কেন্দ্রে যেতে বাঁধা প্রদান, ভয়-ভীতি প্রদর্শনসহ কোথাও কোন অপ্রীতিকর ঘটনা ঘটলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হবে।

শুক্রবার (২৮ ডিসেম্বর) সকাল ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউসের সম্মেলন কক্ষে একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে নগরী ও জেলায় দায়িত্বপ্রাপ্ত ৭৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটের ব্রিফিং সেশনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

ব্রিফিং সেশনে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মোহাম্মদ মাশহুদুল কবীরের সঞ্চালনায় অনুষ্ঠিত ব্রিফিং সেশনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্ত্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোহাম্মদ শহীদুল আলম, জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এল এ) মো. মমিনুর রশিদ, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন ও বিভাগীয় উপ-পরিচালক (স্থানীয় সরকার) শ্রাবস্তী রায়।

ব্রিফিং সেশনে চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রশাসনের এডিসি, উপজেলা নির্বাহী ৬ অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটগণ উপস্থিত ছিলেন।

বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী জানান, চট্টগ্রাম নগরীর ৬টি সংসদীয় আসনে ২৭ জন ও জেলার ১০টি সংসদীয় আসনে ৪৭ জনসহ মোট ৭৪ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নির্বাচনী আচরণবিধি প্রতিপালনের বিষয়ে দায়িত্ব পালন করবেন। এর মধ্যে জনপ্রশাসন থেকে ৩৫ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেটকে চট্টগ্রামে দায়িত্ব পালনের জন্য প্রেরণ করা হয়েছে। ৩১ ডিসেম্বর পর্যন্ত ম্যাজিস্ট্রেটগণ নির্বাচনে দায়িত্ব পালন করবেন। সেনাবাহিনী, বিজিবি এমনকি চাহিদা অনুযায়ী পুলিশের সঙ্গে প্রতিটি আসনে ৪-৫ জন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট থাকবেন।

তিনি আরো বলেন, কোনো ব্যক্তি নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করলে তাকে সর্বোচ্চ ৬ মাসের সাজা ও ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দন্ডে দন্ডিত করার বিধান রয়েছে। রাজনৈতিক দল নির্বাচনী আচরণ বিধিমালা লঙ্ঘন করলে তাদেরও ৫০ হাজার টাকা জরিমানার বিধান আছে।

শেয়ার করুন