সুনামগঞ্জের তিনটি আসনে এমপিদের হ্যাট্রিক

মোয়াজ্জেম হোসেন রতন, মুহিবুর রহমান মানিক ও এম এ মান্নান

সুনামগঞ্জের পাচঁটি আসনের মধ্যে তিনটিতেই গত রোববার (৩০ডিসেম্বর) একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের ব্যানারে নৌকা প্রতীক নিয়ে হ্যাট্রিক করেছেন আ’লীগের তিন প্রার্থী।

তারা হলেন- জেলার আ’লীগের এম এ মান্নান, মোয়াজ্জেম হোসেন রতন ও মুহিবুর রহমান মানিক।

সুনামগঞ্জের নির্বাচনী নিজ নিজ এলাকায় তারা উন্নয়নের রুপকার হিসেবে পরিচিত। তাদের অনুসারীরা মনে করছেন টানা তৃতীয়বারের মত নির্বাচিত হওয়ায় এবার মন্ত্রীসভায় ঠাঁই পাবেন তৃনমূলের জনপ্রিয় এই নেতাগণ।

সুনামগঞ্জ-১ (তাহিরপুর-জামালগঞ্জ-ধর্মপাশা) আসনে নৌকা প্রতীক নিয়ে জয়ী হয়েছেন মোয়াজ্জেম হোসেন রতন। তিনি পেয়েছেন ২৬৪০২৪ ভোট। এর আগে ২০০৮ ও ২০১৪ সালেন নবম ও দশম নির্বাচনে টানা দুইবার জয়ী হয়েছিলেন রতন।

সুনামগঞ্জ-৩ (জগন্নাথপুর-দক্ষিণসুনামগঞ্জ) আসনে তৃতীয়বারের মত জয়ী হয়েছেন এম এ মান্নান। অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী মান্নান নৌকা প্রতীকে প্রবাসী অধ্যুষিত এই আসনটিতে পেয়েছেন ১৬৩১৪৯ভোট। এর আগে মান্নান ২০০৮ ও ২০১৪ সালে নির্বাচিত হয়েছিলেন। এই সাংসদের জয়ে উল্লাসিত জগন্নাথপুর-দক্ষিণ সুনামগঞ্জের সাধারণ মানুষ।

সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারা) আসনে টানা তৃতীয়বারের মত জয়ী হয়েছেন মুহিবুর রহমান মানিক। নৌকা প্রতীকে মানিক পেয়েছেন ২২০৪২৮ভোট। তৃনমূলের জনপ্রিয় নেতা হিসেবে পরিচিত মানিক এর আগে ২০০৮ ও ২০১৪ সালেও সাংসদ নির্বাচিত হন। ১৯৯৬সালেও আ’লীগের টিকেটে সাংসদ নির্বাচিত হয়েছিলেন। এমপি হওয়ার আগে জেলা আ’লীগের সহ-সভাপতি মানিক উপজেলা পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

জেলা আ’লীগ সদস্য নিজাম উদ্দিন, তাহিরপুর উপজেলা যুবলীগ সিনিয়র যুগ্ম আহবায়ক রায়হান উদ্দিন রিপন, উপজেলার ইত্তর বড়দল যুবলীগ সভাপতি মাসুক মিয়া, জেলা ছাত্রলীগের সাবেক সহ সভাপতি জুমুর কৃষ্ণ তালুকদারসহ জেলার সচেতন মহল মনে করেন, টানা তৃতীয়বারের মত নির্বাচিত হওয়ায় এবার মন্ত্রীসভায় ঠাঁই পাবেন তৃনমূলের জনপ্রিয় এই তিন নেতাগণ। কারন শিক্ষা, স্বাস্থ্য, বিদ্যুৎ ও যোগাযোগ খাতেও মাইলফলক উন্নয়ন করেছেন এই এমপিরা।

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর নির্মিত দেশের সর্ববৃহৎ সেতু তাহিরপুর উপজেলার সীমান্ত নদী যাদুকাটায় ভিত্তিপ্রস্তর স্থাপন হয়েছে হিন্দু-মুসলিম দুই ধর্মের দুই সাধকের নামে। এই সেতুটি সম্পূর্ন নির্মান হলে পুরো সীমান্ত সরাসরি যোগাযোগের আওতায় আসবে। সুনামগঞ্জ-সিলেট সড়ক প্রশস্তকরণের জন্য প্রায় শত কোটি টাকায় কাজ শুরু হয়েছে। একনেকে অনুমোদন লাভ করেছে ছাতকে সুরমা নদীর উপর বন্ধ থাকা সুরমা সেতুর কাজ। ছাতক-সুনামগঞ্জ রেললাইন প্রকল্পটিও প্রধানমন্ত্রী শেখ হাসিনার গ্রিন সিগন্যাল পেয়ে অগ্রাধিকার প্রকল্পে রয়েছে। প্রতিটি উপজেলায় একটি করে মাধ্যমিক স্কুল সরকারিকরণসহ একটি করে কলেজও সরকারিকরণ করেছেন।