ভোট নিয়ে অভিযোগের ‘স্বচ্ছ’ তদন্ত চায় ইইউ

ইউরোপীয় ইউনিয়ন

বাংলাদেশে সদ্যসমাপ্ত একাদশ সংসদ নির্বাচনে সব দলের অংশগ্রহণকে ইতিবাচক দৃষ্টিতে দেখলেও ভোটে যেসব অনিয়মের অভিযোগ উঠেছে, তার তদন্ত চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

সংস্থাটির মুখপাত্র মঙ্গলবার (১ জানুয়ারি) এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছেন।

ইইউর মুখপাত্রের বিবৃতিতে বলা হয়, ২০১৮ সালের ৩০ ডিসেম্বর বাংলাদেশে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ নির্বাচন কমিশন প্রাথমিক ফলাফল জানিয়েছে।

বিবৃতিতে জানানো হয়, গত ১০ বছরের মধ্যে প্রথমবারের মতো নির্বাচনে ভোটারদের উপস্থিতি ও বিরোধীদের অংশগ্রহণ গণতন্ত্রের প্রতি বাংলাদেশের মানুষের আকুল আকাঙ্ক্ষারই প্রতিফলন। নির্বাচনের দিন সহিংসতার ঘটনা ঘটেছে। নির্বাচনী প্রক্রিয়ায় লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করার ক্ষেত্রে উল্লেখ করার মতো বাধা ছিল। যা নির্বাচনী প্রচার ও ভোটকে কলঙ্কিত করেছে। এখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এসব অনিয়মের অভিযোগ যথাযথভাবে খতিয়ে দেখা এবং পূর্ণ স্বচ্ছতার সঙ্গে কাজটি করা নিশ্চিত করতে হবে।

বিবৃতিতে বলা হয়, ‘ইইউর প্রত্যাশা বাংলাদেশ গণতন্ত্র, মানবাধিকার ও মৌলিক স্বাধীনতার প্রতি সম্মান দেখিয়ে সামনে এগিয়ে যাবে। এই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের জনগণের স্বার্থে আমরা আমাদের সমর্থন অব্যাহত রাখব।

উল্লেখ্য, গত রোববার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ বিজয়ে টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে দলটি।

ফল ঘোষণা হওয়া ২৯৮টি আসনের মধ্যে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট পেয়েছে ২৮৮টি আসন। এর বিপরীতে বিএনপিকে নিয়ে গঠিত জাতীয় ঐক্যফ্রন্ট পেয়েছে মাত্র সাতটি আসন।

শেয়ার করুন