দৃষ্টি প্রতিবন্ধীবান্ধব অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন চবিতে

দৃষ্টি প্রতিবন্ধীবান্ধব অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার উদ্বোধন চবিতে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আধুনিক তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ ‘অ্যাক্সেসিবল ই-লার্নিং সেন্টার’ চালু করা হয়েছে। সোমবার (৭ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারে এই কেন্দ্র উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

উদ্বোধনী অনুষ্ঠানে চবির উপাচার্য বলেন, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে দেশের প্রথম ইনক্লুসিভ ইউনিভার্সিটি হিসেবে গড়ে তোলার একটি অন্যতম উদ্যোগ হচ্ছে অ্যাক্সেসিবল ই-লানিং সেন্টার স্থাপন।”

আরো পড়ুন : শপথ নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এই কেন্দ্র থেকে প্রায় ১১০ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীকে তথ্য ও প্রযুক্তির বিভিন্ন বিষয়ে শিক্ষা দেওয়া হবে বলে জানান এই শিক্ষক।

তিনি বলেন, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধীদের ভর্তিকোটা, শিক্ষাবৃত্তি ও আবাসিক হলে সিট প্রদানে অগ্রাধিকারসহ নানা সুবিধা দিয়ে সহায়তা করে। যাতে করে তারা ডিজিটাল বাংলাদেশ গড়তে অগ্রণী ভূমিকা পালন করতে সক্ষম হয়।”

নতুন এই ই-লার্নিং সেন্টারে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য সকল ধরনের উপযোগী সফটওয়্যার ও হার্ডওয়ার, অ্যাক্সেসিবল ডিকশনারি, দুই শতাধিক ডিজিটাল টকিংবুক, তিনশত ই-বুক, ৫০টির বেশি ব্রেইল বই ও ১০০ জন প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য ধারাবাহিকভাবে আইসিটি ‍প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।

এতে কারিগরী ও আর্থিক সহযোগিতা প্রদান করেছে এটআই, একে খান ফাউন্ডেশন এবং ইপসা।

উদ্বোধনী অনুষ্ঠানে উপ-উপাচার্য ড. শিরীণ আকতারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অতিরিক্ত সচিব এবং এটুআই প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, এ কে খান ফাউন্ডেশনের ট্রাস্টি সেক্রেটারি সালাউদ্দিন কাশেন খান, এটুআই প্রোগ্রামের ন্যাশনাল কনসালটেন্ট ভাষ্কর‌ ভট্টাচার্য, ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান প্রমুখ।

শেয়ার করুন