শেখ হাসিনার নেতৃত্বে নতুন সরকারের যাত্রা শুরু

চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের সহধর্মিণী রাশিদা খানম। এ সময় বঙ্গবন্ধু কন্যা শেখ রেহানা উপস্থিত ছিলেন: বাসস

বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে পুনরায় শপথ নিয়েছেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা। চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথগ্রহণ শেষে সূচনা হলো আওয়ামী লীগ সরকারের নবযাত্রা। টানা দুই মেয়াদ শেষ করে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের তৃতীয় মেয়াদের যাত্রা করলো। এই নব যাত্রা দেশবাসীর সহযোগিতায় বিশ্ব দরবারে বাংলাদেশ আরো একবার মাথা উঁচু করে দাঁড়াবে।

আরো পড়ুন : রাষ্ট্রের চতুর্থ অঙ্গ গণমাধ্যম সমাজের দর্পণ : তথ্যমন্ত্রী

এর আগে টানা দু’বার এবং ১৯৯৬ সালে আরো একবার তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। এ নিয়ে চতুর্থবারের মতো তিনি প্রধানমন্ত্রী হলেন। একই সময়ে ২৪ জন মন্ত্রী , ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী পৃথকভাবে শপথ গ্রহণ করেন। বঙ্গভবনের দরবার হলে অনাড়ম্বর অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ শপথ বাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

প্রধানমন্ত্রী শপথ নেওয়ার পর রাষ্ট্রপতি তাকে অভিনন্দন জানান। শেখ হাসিনা শপথ নেওয়ার পর ছোট বোন শেখ রেহানা তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় শেখ হাসিনা তার বোন শেখ রেহানাকে জড়িয়ে ধরে আবেগে আপ্লুত হয়ে পড়েন। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সাজেদা চৌধুরী দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বুকে জড়িয়ে নেন। পরে হাত নেড়ে উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে আসন গ্রহণ করেন শেখ হাসিনা।

শেখ রেহানা ছাড়াও তার ছেলে রেদওয়ান মুজিব সিদ্দিক সস্ত্রীক এসেছিলেন নতুন মন্ত্রিসভার শপথ অনুষ্ঠানে। প্রধানমন্ত্রীর চাচাতো ভাই সংসদ সদস্য শেখ হেলাল উদ্দিন ও শেখ সালাউদ্দিন জুয়েলও শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সিইসি কে এম নূরুল হুদা এবং সংসদ সদস্য, দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ, তিন বাহিনীর প্রধান, আইজিপিসহ বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও সামাজিক ও সাংস্কৃতিক অঙ্গনের প্রতিনিধিরা নতুন সরকারের অভিষেকে উপস্থিত ছিলেন।

একাদশ সংসদের প্রধান বিরোধী দলের আসনে বসার সিদ্ধান্ত নেওয়া জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বা তার স্ত্রী গত সংসদের প্রধান বিরোধী দলীয় নেতা রওশন এরশাদকে নতুন সরকারের শপথ অনুষ্ঠানে দেখা যায়নি।

তবে জোট শরিকদের মধ্যে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, বিকল্প ধারার প্রেসিডেন্ট এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান ও যুগ্ম মহাসচিব মাহি বি চৌধুরী এবং জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ফখরুল ইমাম উপস্থিত ছিলেন দরবার হলে। মন্ত্রিসভায় স্থান না পাওয়া আওয়ামী লীগ নেতাদের মধ্যে আবুল মাল আবদুল মুহিত, এ এইচ মাহমুদ আলী, আমির হোসেন আমু, মতিয়া চৌধুরী, তোফায়েল আহমেদ, নুরুল ইসলাম নাহিদ, কামরুল ইসলাম, শামসুর রহমান শরীফ শপথ অনুষ্ঠানে ছিলেন। গত সরকারে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, তৌফিক-ই-ইলাহী চৌধুরী ও গওহর রেজভীও ছিলেন বঙ্গভবনে।

শপথ অনুষ্ঠান শেষে বঙ্গভবনের মাঠে চা চক্রে যোগ দেন সবাই। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে ঘুরে ঘুরে সবার সঙ্গে কথা বলেন। নতুন মন্ত্রিসভা শপথ নেওয়ায় ২০১৪ সালের ১২ জানুয়ারি গঠিত পুরনো সরকারের দায়িত্ব শেষ হল।

পরে মঙ্গলবার সকাল দশটায় মন্ত্রিসভার সদস্যবৃন্দ ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের পর সাভার জাতীয় স্মৃতিসৌধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

শেয়ার করুন