জেলা প্রশাসকের মধ্যস্থতায় পরিবহন ধর্মঘট প্রত্যাহার

পরিবহণ ধর্মঘটের ডাক চট্টগ্রামে

চট্টগ্রাম : জেলা প্রশাসকের মধ্যস্থতায় বৃহত্তর চট্টগ্রামের পাঁচ জেলায় সোমবার থেকে আহুত ৪৮ ঘন্টা পরিবহন ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ধর্মঘটী শ্রমিক ফেডারেশন।

রোববার (১৩ জানুয়ারি) সকালে চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে শ্রমিকদের একটি অংশ ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘটের ডাক দিলেও দুপুরে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেনের সঙ্গে বৈঠকের পর ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দেন তারা।

আরো পড়ুন : অস্ত্রসহ দুই ছিনতাইকারী গ্রেফতার চট্টগ্রামে

বিষয়টি নিশ্চিত করে জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন জানান, ভুল বোঝাবুঝির কারণে শ্রমিকদের একটি অংশ বৃহত্তর চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট আহ্বান করে। এর পরপরেই আমরা তাদের সঙ্গে বসেছি। কথা বলেছি। দুই পক্ষের মধ্যে ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে তাদের মধ্যে মিমাংসা করে দেওয়া হয়েছে। শ্রমিকরা ধর্মঘট প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন।

এর আগে রোববার (১৩ জানুয়ারি) সকাল ১১টায় চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে শ্রমিক নেতাকে মারধরের বিচার দাবিতে চট্টগ্রাম, কক্সবাজার, বান্দরবান, রাঙামাটি ও খাগড়াছড়ি জেলায় সোমবার (১৪ জানুয়ারি) সকাল ছয়টা থেকে ৪৮ ঘণ্টা ধর্মঘটের ডাক দেয় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

সংবাদ সম্মেলনে ফেডারেশনের চট্টগ্রাম আঞ্চলিক শাখার সভাপতি মোহাম্মদ মুছা অভিযোগ করে বলেন, গত ১০ জানুয়ারি রাত সাড়ে ১০টায় সীতাকুণ্ডের সংসদ সদস্য দিদারুল আলম ফেডারেশনের চট্টগ্রাম আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক অলি আহামদ ও জেলা হিউম্যান হলার মালিক সমিতির (৮ নম্বর রুট) নেতাদের বাসায় ডেকে নিয়ে যান। সংসদ সদস্য অলি আহামদকে ৮ নম্বর রুটের গাড়ি পরিচালনা ও সমিতির নিয়ন্ত্রণ লিখিতভাবে ছেড়ে দিতে বলেন। তখন অলি আহামদ শ্রমিকদের মতামত ছাড়া এটা দেওয়া যায় না বলে জানান। একপর্যায়ে সংসদ সদস্য হিউম্যান হলার মালিক সমিতির যুগ্ম সম্পাদক খোরশেদ আলমকে মারধর করেন।

মুছার সংবাদ সম্মেলন শেষ হওয়ার ঘণ্টাখানেক পর একই জায়গায় পাল্টা সংবাদ সম্মেলন করে বৃহত্তর চট্টগ্রাম সড়ক পরিবহন শ্রমিক ঐক্য পরিষদ। পরিষদের সদস্যসচিব উজ্জ্বল বিশ্বাস ধর্মঘট প্রত্যাখ্যান করে আহ্বানকারীদের ফৌজদারি আইনের আওতায় এনে শাস্তির দাবি জানান।

অভিযোগের বিষয়ে সীতাকুণ্ড আসনের সাংসদ দিদারুল আলম বলেন, এসব অভিযোগ মিথ্যা, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত। প্রকৃত ঘটনা হচ্ছে, পরিবহন মালিক-শ্রমিক নেতারা আমার বাসায় এসেছিলেন ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে। তখন আমি গণপরিবহনের ভাড়া কমাতে বললে তারা জানান, এ রুটের ২৬৫ গাড়ি থেকে প্রতিদিন ৩৮০ টাকা করে চাঁদা নেন শ্রমিকরা। তাই ভাড়া কমানো সম্ভব নয়।

শেয়ার করুন