ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি কারাগারে

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কেইউজে সভাপতি মোঃ নুরুল আজম গ্রেপ্তার

খাগড়াছড়িতে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাংবাদিক ইউনিয়ন (কেইউজে) সভাপতি মোঃ নুরুল আজমকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক সহকারি শিক্ষিকার অশ্লীল ছবি প্রেস নামে একটি ম্যাসেজার গ্রুপে প্রকাশের অভিযোগে দায়ের করা মামলায় সোমবার (১৪ জানুয়ারি) দুপুর সাড়ে ১২টার দিক খাগড়াছড়ি শহরের কেইউজে কার্যালয়ের নিচ থেকে তাকে গ্রেফতার করা হয়। তিনি খাগড়াছড়ি প্রেসক্লাবেরও প্রতিষ্ঠাতা সদস্য।

জানা যায়, ওই শিক্ষিকার স্বামী সময় টেলিভিশন এবং দৈনিক জনকণ্ঠ পত্রিকার জেলা প্রতিনিধি জীতেন বড়ুয়ার সাথে সাংবাদিক নুরুল আজমের দীর্ঘদিন ধরে ব্যক্তিগত বিরোধ চলে আসছিল।

আরো পড়ুন: দুর্বৃত্তের গুলিতে খাগড়াছড়িতে জেএসএস সদস্য নিহত

খাগড়াছড়ি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রওনক আলম বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষিকার আপত্তিকর ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারের অভিযোগ এনে সোমবার বেলা সাড়ে ১২টায় সদর থানায় হাজির হয়ে ভিকটিম নিজেই বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের ২৯ ও ৩১ ধারায় মামলা দায়ের করে। মামলা নং মামলা নং-০৬/১৯।

গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের জন্য মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক বায়েছ ইসলাম ৭ দিনের রিমান্ড আবেদন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সেঁজুতি জান্নাতের আদালতে তাকে হাজির করে। আদালত রিমান্ড শুনানী না করে সাংবাদিক নুরুল আজমকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

পরিবারের পক্ষ থেকে এঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে সাংবাদিক নুরুল আজমের স্ত্রী ফারজানা আজম বলেন, যে ছবি ও ভিডিওর কারণে তার স্বামীর বিরুদ্ধে মামলা করা হয়েছে সেটি অনেক আগেই বিভিন্ন মাধ্যমে ছড়িয়ে পড়েছে। পূর্ব শত্রুতার জের ধরে সাংবাদিক জীতেন বড়ুয়া তার স্ত্রীকে দিয়ে হয়রানি করার লক্ষ্যে এ অভিযোগ দায়ের করেছে। এ ঘটনার সাথে তার স্বামী কোন ভাবে জড়িত নয়।

আরো পড়ুন: তুমব্রু সীমান্তে স্থাপনা নির্মাণ নিয়ে বিজিপিকে চিঠি

কারাগারে নেয়ার সময় নুরুল আজম বলেন, এ ঘটনায় আমি সম্পূর্ণ নির্দোষ। প্রকৃত তদন্তে অবশ্যই সত্য উন্মোচিত হবে।

এদিকে, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি সৈকত দেওয়ান এবং সাধারণ সম্পাদক কানন আচার্য এ ঘটনার নিন্দা জানিয়ে বলেন, মামলা দায়ের মাত্র আধঘন্টার মধ্যে কোন প্রকার তদন্ত ছাড়াই পুলিশ সাংবাদিক ইউনিয়ন কার্যালয়ের সামনে থেকে তাকে জোরপূর্বক তুলে নেওয়ার ঘটনায় সাংবাদিকরা শঙ্কিত। প্রধানমন্ত্রী ও তথ্যমন্ত্রীর কাছে ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানান এবং এর তীব্র ক্ষোভ ও নিন্দা প্রকাশ করে তাকে দ্রুত মুক্তি দেয়া না হলে খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়ন কঠোর কর্মসূচী গ্রহণ করতে বাধ্য হবে বলেও জানান সাংবাদিক নেতৃবৃন্দ।

এছাড়াও সাংবাদিক নেতা গ্রেফতারের ঘটনায় নিন্দা ও ক্ষোভ জানিয়ে অবিলম্বে তার মুক্তি দাবী জানিয়েছে বিভিন্ন উপজেলা প্রেক্লাব, খাগড়াছড়ি মানবাধিকার সাংবাদিক ফোরাম, খাগড়াছড়ি সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক চন্দন কুমার দে, জেলা যুবলীগসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা।

নুরুল আজম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম ও এসএটিভি’র খাগড়াছড়ি জেলা প্রতিনিধি হিসেবে কর্মরত আছেন।

শেয়ার করুন