খাগড়াছড়িতে ১৯ জানুয়ারি ১ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

খাগড়াছড়িতে ১৯ জানুয়ারি ১ লাখ শিশু খাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

খাগড়াছড়ি : পাহাড় রাণী পার্বত্য খাগড়াছড়ি জেলায় ৯৯১টি কেন্দ্রে ১৯৮০ জন স্বেচ্ছাসেবক এর মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। পাহাড়ি এই জনপদে এবার প্রায় ১ লাখ জন শিশুকে ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৯ জানুয়ারি সকালে শহরের পানখাইয়াপাড়া এলাকায় বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ হলরুমে আনুষ্টানিক উদ্বোধনের মাধ্যদিয়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড কার্যক্রম শুরু করা হবে। বুধবার (১৬ জানুয়ারি) সকাল ১১টায় খাগড়াছড়ি স্বাস্থ্য বিভাগের উদ্যোগে জেলায় বিভিন্ন মিডিয়ার কর্মরত সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন-ব্রিফিং সভায় এ তথ্য জানান খাগড়াছড়ি ডেপুটি সিভিল সার্জন ডাক্তার সারোয়ার মাহবুব।

আরো পড়ুন : কক্সবাজারে হোটেল ও রেস্তোরাঁয় ভ্রাম্যমাণ আদালতের জরিমানা

সভায় আরো জানানো হয়, অপুষ্টিজনিত অন্ধত্ব দূর করতে এবং শিশু মৃত্যু প্রতিরোধে আগামী ১৯ জানুয়ারি খাগড়াছড়ি জেলা পর্যায়ে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ডে এবার ৯৭৬২১ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল
খাওয়ানো হবে।

খাগড়াছড়ির ডেপুটি সিভিল সার্জন ডাক্তার সারোয়ার মাহবুব বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল শিশুর বিকাশে সাহায্য করে। শিশুর অন্ধত্ব প্রতিরোধ করে এবং শিশু মৃত্যুর হারকে কমিয়ে আনে।

আগামী ১৯ জানুয়ারি ৬ থেকে ১১ মাস বয়সী প্রতিটি শিশুকে ১টি নীল রঙের ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে ১টি লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়াবো। সকলের সচেতনাতায় শিশুদের ভিটামিনের অভাব পুরণে সহায়ক ভূমিকা রাখবে। তাই প্রতিটি শিশুর মায়েদের সচেতন হতে হবে যেন কোনও শিশু ক্যাপসুল খাওয়া থেকে বাদ না পড়ে।

এবিষয়ে বিভিন্ন মিডিয়ায় প্রচার-প্রচারনার মাধ্যমে প্রত্যন্ত জনপদসহ জেলার মানুষকে সচেতন করতে সাংবাদিকদের
সহযোগীতা কামনা করে,তিনি আরও বলেন, জন্মের এক ঘণ্টার মধ্যে শিশুকে মায়ের শাল দুধ খাওয়াতে হবে। শিশুর পুষ্টির জন্য মায়ের শাল দুধের বিকল্প নেই। শিশুর ৬ মাস বয়স পূর্ণ হলে মায়ের দুধের পাশাপাশি ঘরে তৈরি সুষম খাবার খাওয়াতে হবে। খাগড়াছড়ি সিভিল সার্জন অফিস সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় ভিটামিন ‘এ’ প্লাস বিষয়ক প্রেজেন্টেশন উপস্থাপন করেন,ডাক্তার জয়নাথ তঞ্চঙ্গ্যা। এসময় ডা: মেজবাহ উদ্দিন, ইপিআই কর্মকর্তা মেমং মারমাসহ জেলায় বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় কর্মরত সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।