বিশ্বের শীর্ষ চিন্তাবিদের তালিকায় শেখ হাসিনা

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ সংগৃহীত

বিশ্বের শীর্ষ ১০০ চিন্তাবিদের তালিকায় স্থান পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বুধবার গত ১০ বছরের বিশ্বের নানান ঘটনা পর্যালোচনা করে এ তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের প্রভাবশালী ম্যাগাজিন দ্য ফরেন পলিসি।

গত দশ বছরের সামগ্রিক ঘটনা বিবেচনায় নিয়ে মোট দশটি ক্যাটাগরিতে ১০ জন করে সেরা ব্যক্তিত্ব নিয়ে এ তালিকা প্রকাশ হয়েছে। এতে ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ ক্যাটাগরিতে ১০ জনের মধ্যে নবম স্থানে আছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরো পড়ুন : প্রিয়াংকায় ভারতীয় রাজনীতিতে নতুন মেরুকরণ

ফরেন পলিসির তালিকায় রোহিঙ্গা ইস্যু মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূমিকার ভূয়সী প্রশংসা করা হয়। সেখানে বলা হয়, লাখ লাখ রোহিঙ্গাদের নিয়ে মারাত্মক নিরাপত্তা ঝুঁকিতে পড়লেও বেশ ভালোভাবে তা সামাল দিচ্ছে শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ সরকার। মিয়ানমার থেকে আনুমানিক ৭ লাখ রোহিঙ্গা দেশটিতে আশ্রয় নিয়েছে। শেখ হাসিনা তাদেরকে স্বাগত জানিয়েছেন এবং তাদের বাংলাদেশে থাকার অনুমতি দিয়েছেন।

রোহিঙ্গাদের দেশে আশ্রয় দিয়ে বিশ্ব নেতৃত্বের দৃষ্টি কেড়েছেন তিনি। শেখ হাসিনা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে তৎপরতা শুরু করেছেন। নিরাপত্তার কারণে জাতিসংঘ ও মানবাধিকার পক্ষগুলো রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিরোধিতা করছে। তা সত্ত্বেও শেখ হাসিনার সরকার লাখো রোহিঙ্গাকে দেশে ফেরার পথ তৈরি করতে কাজ করে যাচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্রভিত্তিক প্রভাবশালী ম্যাগাজিন ফোর্বসের বিশ্বের ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ছিলেন। ২০১৭ সালে করা সেই তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর অবস্থান ছিল ৩০তম। ফোর্বসের ২০১৬ সালের করা তালিকাতেও ৩৬তম অবস্থানে ছিলেন তিনি। তাছাড়া ২০১৪ সালে এশিয়ার প্রভাবশালী শীর্ষ ১০০ ব্যক্তির তালিকায় ২২তম অবস্থানে ছিলেন বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী।

শেয়ার করুন