প্রশ্নফাঁসের অপচেষ্টা হলে কঠোর ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে বক্তব্য রাখছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

দেশের কোথাও কেউ প্রশ্নফাঁসের অপচেষ্টার সঙ্গে যুক্ত হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়ে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, সারাদেশের কোথাও এ ধরনের তথ্য পেলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আমরা চাই একেবারে প্রশ্নফাঁস ও নকলমুক্ত পরীক্ষা হউক। এখন পর্যন্ত ভালোভাবেই পরীক্ষা হচ্ছে। কোথাও কোনো নেতিবাচক খবর পাইনি।

আরো পড়ুন : নিজের পিকআপ এর চাকায় পিষ্ট ড্রাইভার

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর দিন শনিবার (২ ফেব্রুয়ারি) রাজধানীর আশকোনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষাকেন্দ্র পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

এসময় শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী (নওফেল), মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, গত বছর কোনো প্রশ্নফাঁস হয়নি। এ বছরও সেই প্রক্রিয়া অনুসরণ করছি, এবার আরও জোরদার করা হয়েছে, যেনো না হয়। তীক্ষ্ণ গোয়েন্দা নজরদারি চলছে। এরইমধ্যে বেশ কিছু লোককে গ্রেফতার করা হয়েছে। সামাজিক মাধ্যম বা অন্য কোনোভাবে কোনো অপচেষ্টার প্রমাণ পেলে তাদের গ্রেফতার করা হয়েছে। আশা করি সারাদেশে কেউ এ ধরনের অপেচষ্টায় যুক্ত হবেন না।

‘যদি কেউ অপচেষ্টায় যুক্ত হয়েছেন এমন তথ্য পাওয়া যায়, তাহলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আইন-শৃঙ্খলা বাহিনীও তৎপর রয়েছে’, বলেন শিক্ষামন্ত্রী।

অভিভাবকদের প্রতি আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, অভিভাবক, শিক্ষক ও পরীক্ষার্থী কেউ কোনো ধরনের অপচেষ্টার সঙ্গে যুক্ত হবেন না। চাহিদা না থাকলে প্রশ্নফাঁস করার কোনো আগ্রহ থাকবে না। কাজেই সবাইকে এটা পালন করতে হবে।

মন্ত্রী বলেন, আশা করছি সারাদেশে শান্তিপূর্ণভাবে সব পরীক্ষা সম্পন্ন হবে। আমরা শিক্ষক, অভিভাবক ও পরীক্ষার্থী সবার কাছে পূর্ণ সহযোগিতা আশা করছি।

শিক্ষা বোর্ডসহ শিক্ষা প্রশাসনে বছরের পর বছর কর্মকর্তারা বদলি হচ্ছেন না, এ বিষয়ে মন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হলে শিক্ষামন্ত্রী বলেন, আমরা বিষয়টা দেখবো।

শেয়ার করুন