অস্ত্র ও টাকাসহ ইউপিডিএফ’র সশস্ত্র কালেক্টর আটক

আটক কুনেন্টু চাকমা

রাঙ্গামাটিতে অস্ত্র ও আদায় করা চাঁদার টাকাসহ ইউপিডিএফ’র (ইউনাইটেড পিপল ডেমোক্রেটিক ফন্ট) এক সশস্ত্র কালেকক্টর আটক করেছে যৌথবাহিনী। আটক কুনেন্টু চাকমা সমর্থনপুষ্ট পাহাড়ি ছাত্র পরিষদের (পিসিপি) জেলা শাখার সভাপতি।

শনিবার (২ ফেব্রুয়ারী) বিকালের দিকে পরিচালিত এক বিশেষ অভিযানে রাঙ্গামাটি সদরের কুতুকছড়ি উপরপাড়া এলাকা থেকে তাকে আটক করে সেনা ও পুলিশের যৌথবাহিনীর একটি দল। এ সময় তার কাছ থেকে একটি বিদেশী
পিস্তল, ৫ রাউন্ড গুলি ও আদায় করা ৪ লাখ ৫ হাজার ৮০০ টাকা, ইউপিডিএফ প্রসিত গ্রুপের চাঁদা আদায়ের রশিদ বই এবং ৪ সেট মোবাইল ফোন উদ্ধার করা হয়।

আটক কুনেন্টু চাকমা জেলার জুরাছড়ি উপজেলার ধামেরপাড়ার বাসিন্দা ধন মোহন চাকমার ছেলে।

সে নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যার অন্যতম আসামি। পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সংশ্লিষ্ট কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেছেন।

আটকে পর সন্ধ্যার দিকে তার কাছ থেকে উদ্ধার করা পিস্তল, টাকা, অন্য সরঞ্জামাদিসহ কুনেন্টু চাকমাকে রাঙ্গামাটি রিজিয়ন সদর দফতরে মিডিয়াকর্মীদের সামনে হাজির করা হয়। এ সময় কুনেন্টু চাকমা উপস্থিত মিডিয়াকর্মীদের কাছে স্বীকারোক্তিমূলক বক্তব্য দেয়।

পুলিশ ও সেনাবাহিনীর সংশ্লিষ্ট সূত্র জানায়, আটক কুনেন্টু চাকমা দলটির চিফ কালেক্টর রবি চন্দ্র চাকমা ওরফে অর্কিড চাকমা, গণতান্ত্রিক যুব ফোরামের আহবায়ক ধর্মসিং চাকমা, ইউপিডিএফের কাউখালী উপজেলার সংগঠক সম্রাট চাকমা, সশস্ত্র গ্রুপের সদস্য রনজিৎ চাকমাসহ আরও কয়েকজন আদায় করা ওইসব চাঁদার টাকা বন্টন করছিল। খবর পেয়ে অভিযান চালালে যৌথবাহিনীর উপস্থিতি টের পেয়ে অন্যরা পালালেও কুনেন্টু চাকমাকে আটক করতে সক্ষম হন যৌথবাহিনীর সদস্যরা।

মিডিয়াকর্মীদের কাছে দেয়া বক্তব্যে এসব তথ্য সরাসরি স্বীকার করেছে কুনেন্টু চাকমা। পরে তাকে রাঙ্গামাটি কোতোয়ালি থানা পুলিশে হস্তান্তর করা হয়।

রাঙ্গামাটি কোতোয়ালি থানা পুলিশের উপ-পরিদর্শক আনোয়ার বলেন, আটক কুনেন্টু চাকমা নানিয়ারচর উপজেলা চেয়ারম্যান শক্তিমান চাকমা হত্যার অন্যতম আসামি। এটি পার্বত্য চট্টগ্রামে আঞ্চলিক রাজনীতির আড়ালে সশস্ত্র গ্রুপগুলোর চাঁদাবাজদের বিরুদ্ধে একটি সফল অভিযান। পার্বত্য চট্টগ্রামে শান্তি-শৃঙ্খলা বজায় রাখতে এ ধরনের অভিযান অব্যাহত রাখবে যৌথবাহিনী।