দশটি সংসদীয় কমিটি গঠন
আফছারুল আমীন পুনরায় শিক্ষা বিষয়ক সংসদীয় কমিটির সভাপতি

আফছারুল আমীন এমপি

আবারো শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির সভাপতির দায়িত্ব পেয়েছেন ডা: আফসারুল আমিন। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, আব্দুল কুদ্দুস, একেএম শাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, আব্দুস সোবহান মিয়া, গোলাম কিবরিয়া টিপু, মাহি বি চৌধুরী।

আরো পড়ুন : ১১৮ শিক্ষার্থীর ১জন শিক্ষক

এছাড়া সাবেক নৌমন্ত্রী শাহাজান খান পেয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির পদ। একইসঙ্গে নৌ পরিবহন মন্ত্রণালয় সংসদীয় কমিটির সদস্য হিসেবেও তাকে রাখা হয়েছে। আর পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আওয়ামী লীগের শরিক জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জুকে করা হয়েছে এই মন্ত্রণালয় সংসদীয় কমিটির সদস্য।

মঙ্গলবার (৫ ফেব্রুয়ারি) একাদশ জাতীয় সংসদের চারটি সংসদীয় কমিটি গঠন করা হয়েছে। এর আগে সোমবার ও রবিবার ছয়টি কমিটি গঠন করা হয়।

মঙ্গলবার সংসদ নেতা শেখ হাসিনার পক্ষে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী শিক্ষা মন্ত্রণালয়, পরিবেশ, বন ও জলবায়ু, মুক্তিযুদ্ধ, নৌ পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির গঠনের প্রস্তাব সংসদে তোলেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত কমিটির দায়িত্ব পেয়েছেন সাবের হোসেন চৌধুরী। যিনি দশম সংসদে বস্ত্র ও পাট মন্ত্রণালয় সংসদীয় কমিটির সভাপতির দায়িত্বে ছিলেন। এই কমিটির সদস্য হিসেবে রয়েছেন মন্ত্রী শাহাব উদ্দিন, এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, মোজহাম্মেল হোসেন, দীপংকর তালুকদার, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, রেজাউল করিম বাবলু।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতির দায়িত্বে রয়েছেন শাহাজান খান। সদস্য মন্ত্রী আকম মোজাম্মেল হক, আবুল হাসনাত আবদুল্লাহ. মইন উদ্দীন খান বাদল, রাজি উদ্দিনন রাজু, রফিকুল ইসলাম, এবি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ, একেএম রহমতুল্লাহ, ওয়ারেসাত হোসেন বেলাল।

নৌ পরিবহন মন্ত্রণালয়ের সভাপতি হিসেবে গতবারের এবারও থাকছেন রফিকুল ইসলাম, সদস্য প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, শাজাহান খান, মাজহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, এম আব্দুল লতিফ, সামির আহমেদ শিমুল, আসলাম হোসেন, এসএম শাহজাদা।

শেয়ার করুন