রানির হাটে বিমানবন্দর দাবি কংজরী চৌধুরীর

আলোচনা সভায় শেখ ফজলে ফাহিমের সাথে চেম্বার নেতারা

চট্টগ্রাম: রাঙামাটির রানির হাটে বিমানবন্দর স্থাপনের দাবি জানিয়েছেন খাগড়াছড়ি চেম্বার ও পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) দুপুরে নগরের হোটেল আগ্রাবাদের ইছামতি হলে বৃহত্তর চট্টগ্রামের ৮টি চেম্বারের নেতাদের সঙ্গে এফবিসিসিআই এর সিনিয়র সহসভাপতি ও কাউন্সিল অব চেম্বার্স অব বাংলাদেশের সভাপতি শেখ ফজলে ফাহিমের আলোচনা সভায় তিনি এ দাবি জানান।

কংজরী চৌধুরী বলেন, রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানকে বাদ দিয়ে ভিশন বাস্তবায়ন সম্ভব নয়। প্রচুর আম, কাঁঠাল, আনারস, হলুদ হয় পার্বত্য জেলায়। তাই কৃষিনির্ভর শিল্প গড়তে হবে। টুরিজমের বিকাশ ঘটাতে হবে। রানিরহাট বিমানবন্দরের জন্য উপযোগী। এটি হলে বাংলাদেশ এগিয়ে যাবে।

চট্টগ্রাম চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, যে শিক্ষা ব্যবস্থা আছে তাতে কাজ নেই। হাজার বিবিএ, এমবিএ দিয়ে কী হবে? তাই শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নিতে হবে।

কক্সবাজার চেম্বারের সভাপতি আবু মোরশেদ চৌধুরী খোকা বলেন, ২০২১ ও ২০৪১ সালের ভিশন অর্জন করতে হলে এসএমই খাতে গুরুত্ব দিতে হবে। টুরিজম সেক্টরে ভর্তুকি, প্রণোদনা দিতে হবে। শুঁটকি, লবণ শিল্প বাঁচানোর উদ্যোগ নিতে হবে। ব্লু ইকোনমিকে এগিয়ে নিতে হবে।

চট্টগ্রাম উইম্যান চেম্বারের পরিচালক রোজিনা আকতার লিপি বলেন, চট্টগ্রাম বন্দরে ২০১৭ সালজুড়ে কনটেইনার জট ছিল। আধুনিক বন্দর চাই। ১১টি স্ক্যানার মেশিন দরকার, আছে ৩টি। বে টার্মিনালের নির্মাণকাজ শুরু করা দরকার। বন্দরের আধুনিকায়ন দরকার। সক্ষমতা আরও বাড়াতে হবে। করের পরিমাণ না বাড়িয়ে আওতা বাড়ালে আদায় বেশি হবে।

শেয়ার করুন