বাসন্তী চাকমার মিথ্যা বক্তব্য
বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি

বিক্ষোভে উত্তাল খাগড়াছড়ি

দেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্বের প্রতীক দেশপ্রেমিক সেনাবাহিনীকে জরিয়ে বাঙালিদের নিয়ে জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমার দেয়া বক্তব্যকে অসাংবিধানিক, মিথ্যা, ভিত্তিহীন ও বিশেষ মহলের এজেন্ডা বাস্তবায়নের অংশ দাবি করে বাসন্তী চাকমাকে পাহাড়ের বিষফোঁড়া দাবী করে জাতীয় সংসদ সদস্য পদ থেকে অপসারনসহ আওয়ামী লীগ থেকে বহিস্কারের দাবী করেছে পাহাড়ের মানুষ।

সংরক্ষিত নারী আসনের সাংসদ বাসন্তী চাকমাকে অপসারনরে দাবীতে পাহাড়ে চলমান আন্দোলনের অংশ হিসেবে সোমবার (৪ মার্চ) খাগড়াছড়ির মাটিরাঙ্গায় বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সচেতন মাটিরাঙ্গাবাসীর ব্যানারে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তারা পাহাড়ে সাম্প্রদায়িকতার বিষ ছড়ানোর অপচেষ্টার অভিযোগ করে বলেন, বাসন্তী চাকমা পাহাড়ের বিষফোঁড়া। শান্তির জনপদ পার্বত্য চট্টগ্রামকে নতুন করে অশান্ত করার ষড়যন্ত্রে মেতে উঠেছে। জাতীয় সংসদে দেশের স্বাধীনতা ও স্বার্বভৌমত্বের প্রতীক সেনাবিহনীকে হত্যাকারী ও বাঙালিদের বহিরাগত বলে জাতীয় সংসদ সদস্য হিসাবে থাকার অধিকার হারিয়েছেন।

মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা সদর ইউপি চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, মাটিরাঙ্গা পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক মো. আলাউদ্দিন লিটন, বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ইঞ্জি. মো. আবদুল মজিদ, সলেন চাকমা, মাটিরাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের খতীব মাও. মো. হারুনুর রশিদ প্রমুখ বক্তব্য রাখেন।

এর আগে নির্ধারিত সময়ের আগে থেকে মাটিরাঙ্গা উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার শান্তিপ্রিয় পাহাড়ী-বাঙ্গালী জনগোষ্ঠি ‘উগ্র-সাম্প্রদায়িক বাসন্তী চাকমার শাস্তি চাই’ ‘সেনাবাহিনীর বিরুদ্ধে মিথ্যাচার বন্ধ কর, করতে হবে’ ও ‘আওয়ামী লীগ থেকে বাসন্তী চাকমাকে বহিস্কার কর, করতে হবে’ সহ বিভিন্ন শ্লোগান সম্বলিত ব্যানার-ফেস্টুনসহ মিছিল সহকারে বিক্ষোভ সমাবেশে যোগ দেয়।

বাসন্তী চাকমা আওয়ামী লীগের ভাবমুর্তি ক্ষুন্ন করেছে উল্লে­খ করে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র মো. শামছুল হক বাসন্তী চাকমাকে আওয়ামী লীগ থেকে বহিস্কারের দাবী জানান।

তিনি বলেন, বাসন্তী চাকমা ক্ষমা না চাইলে তাকে পাহাড়ে অবাঞ্চিত ঘোষনা করা হবে। বিক্ষোভ সমাবেশ শেষে বিক্ষুব্ধ জনতা উগ্র-সাম্প্রদায়িক বাসন্তী চাকমার কুশপুত্তলিকা দাহ করে উল্লাস করে। এসময় শ্লোগানে শ্লোগানে মুখর হয়ে উঠে মাটিরাঙ্গার জনপদ।

প্রসঙ্গত, গেল ২৬ ফেব্রুয়ারি মহান জাতীয় সংসদে নির্ধারিত বক্তব্য প্রদানকালে দেশদ্রোহী শান্তিবাহিনীকে নিজের ভাই এবং দেশপ্রেমিক সেনাবাহিনী ও বাঙ্গালীদের বহিরাগত উল্লে­খ করে মিথ্যাচার করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা।