নারী দিবসের আলোচনা সভায় বক্তারা
নারী-পুরুষের সমতায় এগিয়ে যাচ্ছে দেশ : এমপি ওয়াসিকা

আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন ওয়াসিকা আয়শা খান এম.পি।

চট্টগ্রাম : সাংসদ ওয়াসিকা আয়শা খান বলেছেন, নারীর ক্ষমতায়ন ছাড়া দেশের কাঙ্খিত উন্নয়ন সম্ভব নয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় থেকে নারীদের কল্যাণে বাস্তবমুখী পদক্ষেপ নিয়ে তা একের পর এক বাস্তবায়ন করে চলেছেন। নারীরা কখনো পুরুষদের প্রতিদ্বন্দ্বি নয়। দেশের উন্নয়নের অগ্রযাত্রায় পুরুষদের পাশাপাশি নারীরাও বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলা করে সর্বক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। সরকারের আন্তরিকতা ও নিরলস প্রচেষ্টার কারণে যোগ্যতার প্রমাণ দিয়ে নারীরা এখন সব পেশায় সর্বক্ষেত্রে নিজেদের প্রতিষ্ঠিত করতে সক্ষম হচ্ছে।

আরো পড়ুন : নারীর প্রতি সহিংসতা বন্ধে এগিয়ে আসতে হবে

শুক্রবার (৮ মার্চ) সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম শিশু একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয় কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভা ও নারী উন্নয়ন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন সফল নারী। তিনি নারী সমাজের উন্নয়নের জন্য বিশ্বের কাছে এখন রোল মডেল হিসেবে বিবেচিত হচ্ছেন। ফলে দেশে নারীর উন্নয়নে আশাব্যঞ্জক পরিবর্তন ঘটছে। বর্তমানে নারীর ক্ষমতায়নে বিশ্বের সেরা দশের তালিকায় বাংলাদেশের অবস্থান। নারী শিক্ষার উন্নয়ন হলে বদলে যাবে সমাজ। সমাজ ও দেশের উন্নয়নে নারীদের অবদান অনেক বেশি। স্বাধীনতা সংগ্রামেও নারীদের অনেক আত্মত্যাগ রয়েছে। পোশাক শিল্পে নারীদের অবদান অনস্বীকার্য। এদেশে নারী- পুরুষের সমতা আছে বলেই দেশ দ্রুত এগিয়ে যাচ্ছে।

নারী দিবসের এবারের প্রতিপাদ্য ‘সবাই মিলে ভাবো, নতুন কিছু করো, নারী-পুরুষ সমতার নতুন বিশ্ব গড়ো’।

প্রধান অতিথি বলেন, আন্তর্জাতিক নারী দিবস মানে অধিকার আদায়ের দিন। কিন্তু বিভিন্ন কারণে নারীরা নির্যাতিত হচ্ছে। অনেকে পারিবারিক ও সামাজিক অস্থিরতার কারণে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে। তারা নিজেদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে পারলে সহিংসতা ও নির্যাতন থেকে রক্ষা পাবে।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিক বলেন, বর্তমান সরকার নারীবান্ধব। নারীদের বাদ দিয়ে দেশের কাংখিত উন্নয়ন কখনো সম্ভব নয়। এ বিষয়টি বিবেচনায় এনে দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। এরপরও সমাজের অনেক নারী ইভটিজিং ও নির্যাতনের শিকার হচ্ছে। এদেশে নারী-পুরুষের সমান অধিকার থাকলেও তা বাস্তবায়নে বাধাগ্রস্ত হচ্ছে। নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে নারীর প্রতি সহিংসতা, নারী নির্যাতন, এসিড নিক্ষেপ ও ইভটিজিং রোধে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। দেশের সকলস্তরে কর্মক্ষেত্রে পুরুষদের পাশাপাশি নারীদের জন্য সুন্দর পরিবেশ
সৃষ্টিসহ বাল্যবিবাহ রোধে সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিকের সভাপতিত্বে ও নারী যোগাযোগ কেন্দ্রের প্রতিনিধি মোহিনী সঙ্গীতা সিংহের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক অঞ্জনা ভট্টাচার্য্য। বিশেষ অতিথি ছিলেন দৈনিক পূর্বকোণের সিনিয়র সহ-সম্পাদক ডেইজি মওদুদ, শিশু একাডেমির জেলা শিশু বিষয়ক কর্মকর্তা নারগীস সুলতানা ও বেসরকারি উন্নয়ন সংস্থা ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু।

আলোচনা সভাশেষে ফিতা কেটে নারী উন্নয়ন মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ওয়াসিকা আয়শা খান এম.পি। মেলায় চট্টগ্রামস্থ মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালকের কার্যালয়সহ বিভিন্ন বেসরকারি স্বেচ্ছাসেবী ও নারী উন্নয়ন সংগঠনের মেলার স্টল পরিদর্শন করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

শেয়ার করুন