চট্টগ্রাম বিভাগীয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন ও পুরস্কার বিতরণ
শারীরিক ও মানসিক বিকাশে খেলাধূলার বিকল্প নেই : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে বেলুন উড়িয়ে ৩৪তম বিভাগীয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করছেন সরকারের জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

চট্টগ্রাম : জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, কর্মক্ষেত্রের পাশাপাশি শারীরিক ও মানসিক সুস্বাস্থ্য বিকাশের জন্য খেলাধূলার কোনো বিকল্প নেই। আনন্দ-বিনোদন না হলে জীবন পরিপূর্ণ হয় না। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্রীড়াপ্রেমী ছিলেন। তিনি ফুটবল খেলাকে খুব পছন্দ করতেন। ২০’র দশকে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীতেও খেলার কথা উল্লেখ করেছেন।

শনিবার (৯ মার্চ) সকাল ১০টায় চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ৩৪তম বিভাগীয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : বান্দরবানে ঐতিহ্যবাহী রাজপূণ্যাহ উৎসব শুরু

আরো পড়ুন : অপহরণকারী চক্রের ৫ সক্রিয় সদস্য গ্রেপ্তার চট্টগ্রামে

তিনি বলেন, বর্তমানে ফুটবলের পাশাপাশি ক্রিকেট খেলার মাধ্যমে বাংলাদেশ বিশ্বে পরিচিতি লাভ করেছে। ক্রীড়া প্রতিযোগিতার মাধ্যমে সরকারী কর্মচারীদের ও তাঁদের সন্তানদের মনোবলসহ কর্মস্পৃহা বৃদ্ধির পাশাপাশি নির্মল আনন্দ বয়ে আনবে এবং পারস্পরিক সহমর্মিতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখবে। স্কুল-কলেজে সন্তানদের খেলার উপযোগী মাঠ তৈরি করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান কর্তৃপক্ষকে আন্তরিক হতে হবে।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিসের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ড চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় এ ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে।

বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক (ভারপ্রাপ্ত সচিব) সত্যব্রত সাহা।

চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে অনুষ্ঠিত ৩৪তম বিভাগীয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ করছেন নোয়াখালী জেলা প্রশাসক তন্ময় দাস।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মো. শহীদুল আলম, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন (চট্টগ্রাম), তন্ময় দাস (নোয়াখালী), হায়াত-উদ-দৌলা খাঁন (ব্রাহ্মণবাড়িয়া), মো. মাজেদুর রহমান খান (চাঁদপুর), মো. আবুল ফজল মীর (কুমিল্লা), মো. দাউদুল ইসলাম (বান্দরবান), অঞ্জন চন্দ্র পাল (ল²ীপুর), এ কে এম মামুনুর রশিদ (রাঙামাটি), মো. কামাল হোসেন (কক্সবাজার), মো. শহীদুল ইসলাম (খাগড়াছড়ি), মো. ওয়াহিদুজ্জামান (ফেনী), বাংলাদেশ কর্মচারী কল্যাণ বোর্ডের চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক ও বার্ষিক ক্রীড়া ব্যবস্থাপনা কমিটির সদস্য সচিব শারমিন আক্তার, জেলা প্রশাসক কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি, বিভাগীয় কমিশনার কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) শ্রাবস্তী রায়, সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকীসহ চট্টগ্রাম বিভাগীয় বিভাগের বিভিন্ন জেলার অতিরিক্ত জেলা প্রশাসকগণ, সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, কর্মচারী কল্যাণ বোর্ডের কর্মকর্তা-কর্মচারীরাসহ বিভিন্ন প্রতিষ্ঠানের সরকারি কর্মচারী, তাদের সন্তান এবং ক্রীড়ামোদীরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানের ডিসপ্লে প্রদর্শন করছেন শিশু একাডেমির শিক্ষার্থীরা।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীতের সাথে সাথে প্রধান অতিথি কর্তৃক জাতীয় পতাকা, বিশেষ অতিথি কর্তৃক কল্যাণ বোর্ডের পতাকা, সভাপতি কর্তৃক অলিম্পিক পতাকা ও জেলা প্রশাসকগণ কর্তৃক নিজ নিজ জেলার পতাকা উত্তোলন করা হয় এবং প্রধান অতিথি কর্তৃক সালাম গ্রহণ শেষে বেলুন ও কপোত উড়িয়ে ৩৪তম বিভাগীয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি সরকারের জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার অনুষ্ঠানে ডিসপ্লে প্রদর্শন করেন চট্টগ্রাম শিশু একাডেমির ক্ষুদে শিক্ষার্থীরা। এবার ৩৭টি ইভেন্টে ক্যাটাগরি ভিত্তিক বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

এগুলো হচ্ছে দৌড়, উচ্চ লাফ, দীর্ঘলাফ, বর্শা নিক্ষেপ, রিলে দৌড়, চকলেট দৌড়, মোরগ লড়াই, টেনিস বল নিক্ষেপ, গোলক নিক্ষেপ, দ্রুত হাঁটা, বাদ্যের তালে তালে বালিশ বদল ও যেমন খুশি তেমন সাজ।

বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় নোয়াখালী জেলা প্রশাসক দল চ্যাম্পিয়ন ও ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসক দল রানার্স আপ চ্যাম্পিয়ন হন। সবশেষে বিজয়ীদের মাঝে চ্যাম্পিয়ন ও রানার্স আপ ট্রফিসহ পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সমগ্র অনুষ্ঠানটি ধারা বিবরণীতে ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সাবরিনা আফরিন মুস্তফা, বাংলাদেশ টেলিভিশনের উপস্থাপক ইকবাল হোসেন সিদ্দিকী ও নাসরিন ইসলাম।

শেয়ার করুন