সিভাসু ছায়া জাতিসংঘ সম্মেলনে ভূমিমন্ত্রী
“বাংলাদেশকে আর পিছন ফিরে তাকাতে হবে না”

প্রধান অতিথির বক্তব্য রাখছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ যে অবস্থানে এসে দাঁড়িয়েছে-বাংলাদেশকে আর পিছনে ফিরে তাকাতে হবে না।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সিভাসু মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আয়োজিত তিনদিনব্যাপী “সিভাসু ছায়া জাতিসংঘ সম্মেলন-২০১৯” এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

সম্মেলনের প্রতিবাদ্য হলো- ‘এসডিজি বাস্তবায়নের মাধ্যমে আন্তর্জাতিক শান্তি ও উন্নত অর্থনীতি নিশ্চিতকরণ’

সম্মেলনের প্রতিপাদ্যকে অত্যন্ত সময়োপযোগী উল্লেখ করে ভূমিমন্ত্রী বলেন, জাতিসংঘ কর্তৃক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) প্রণয়নের আগে বাংলাদেশ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) অর্জনে ঈর্ষণীয় সাফল্য দেখিয়েছিল। এসডিজি বাস্তবায়নেও বাংলাদেশ সফল হবে। যার যার অবস্থান থেকে ভূমিকা পালন করলে এটি সহজে অর্জিত হবে।

সাইফুজ্জামান চৌধুরী বলেন, সিভাসুতে প্রতিনিয়তই পরিবর্তন লক্ষণীয়। যখনই আসি, নতুনত্ব দেখি। একটা প্রতিষ্ঠান এভাবেই এগিয়ে চলে। তিনি সিভাসুর উন্নয়ন ও অগ্রযাত্রাকে টেকসই করার জন্য দীর্ঘমেয়াদী ও সুদূরপ্রসারী পরিকল্পনা গ্রহণ করার উপর গুরুত্বারোপ করেন।

মন্ত্রী আরও বলেন, সিভাসু যেহেতু একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় তাই এই ধরনের বিশ্ববিদ্যালয়ে রাজনীতি না থাকাই ভালো। রাজনীতির বাইরে রাখতে পারলে এটি আরও এগিয়ে যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ।

সভাপতিত্ব করেন সিভাসু’র ভেটেরিনারি মেডিসিন অনুষদের ছাত্র এবং সিভাসু মডেল ইউনাইটেড নেশনস অ্যাসোসিয়েশনের সভাপতি পার্থ সামন্ত।

উল্লেখ্য, বাংলাদেশে কৃষিবিষয়ক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সিভাসুতে প্রথমবারের মতো অনুষ্ঠিত এই সম্মেলনে ভারত, শ্রীলংকা ও নেপালের ১৪ জন শিক্ষার্থীসহ মোট ৩৭টি স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রায় ৩৫০ জন প্রতিনিধি অংশগ্রহণ করছেন। সমসাময়িক বৈশ্বিক নানা বিষয় নিয়েই মূলত এই সম্মেলন। অংশগ্রহণকারীরা যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, যুক্তরাজ্য, জাপান, ভারত, ইরাক, ইরান, বাংলাদেশ, পাকিস্তান, মায়ানমার, ভেনিজুয়েলা, দক্ষিণ আফ্রিকা, সিরিয়া, ইসরাইল, সৌদি আরব, কানাডা, কোরিয়াসহ ৮০টি দেশের ছায়া প্রতিনিধিত্ব করবেন।

শেয়ার করুন