হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শেখ মুজিবুর রহমান

.

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস
উপলক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে রোববার (১৭ মার্চ) সন্ধ্যা সাড়ে ৭টায় জেলা শিল্পকলা একাডেমিতে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি খন্দকার গোলাম ফারুক, সিএমপি কমিশনার মো. মাহাবুবর রহমান, জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ ও জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সাহাবউদ্দিন।

আরো পড়ুন : কে হাসবে শেষ হাসি?

আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদের সাবেক ডিন প্রফেসর ড. গাজী সালেহ উদ্দিন ও কলা ও মানববিদ্যা বিভাগের ডিন প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় স্থানীয় সরকার পরিচালক দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামী, সিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক ও প্রশাসন) কুসুম দেওয়ান, রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এসএম রোকন উদ্দিন, অতিরিক্ত ডিআইজি মো. ফয়েজ, অতিরিক্ত কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) আমেনা বেগম, বিভাগীয় কমিশনার কার্যালয়ের উপ-পরিচালক (স্থানীয় সরকার) শ্রাবস্তী রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মাশহুদুল কবীর, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আমিরুল কায়সার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু হাসান সিদ্দিকসহ বিভাগীয় ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রট, জেলা শিল্পকলা ও শিশু একাডেমির কর্মকর্তা, প্রশিক্ষক, শিক্ষার্থী ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে আয়োজিত রচনা, চিত্রাংকন, আবৃত্তি ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানসহ অন্যান্য অতিথিবৃন্দ।

সবশেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এর আগে সকাল ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউসের সামনে বেলুন উড়িয়ে জাতির পিতার জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের আনন্দ র‌্যালি উদ্বোধন করেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান।

র‌্যালিটি কাজীর দেউড়ি, আলমাস মোড়, ওয়াসা মোড়, দামপাড়া হয়ে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়।
সেখানে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিভাগীয় কমিশনার, ডিআইজি, সিএমপি কমিশনার,
জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ও জেলা ইউনিট কমান্ড, জেলা শিল্পকলা
একাডেমি, জেলা শিশু একাডেমি, পুলিশ প্রশাসন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান।

শেষে শিশুদের নিয়ে জাতির পিতার জন্মবার্ষিকী উপলক্ষে কেক কাটেন বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নানসহ অন্যান্য অতিথিবৃন্দ।

আলোচনা সভায় বক্তারা বলেন, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯২০ সালের এই দিনে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ৫২’র ভাষা আন্দোলন, ৫৪’র যুক্তফ্রন্ট নির্বাচন, ৫৮’র সামরিক শাসনবিরোধী আন্দোলন, ৬৬’র ৬ দফা, ৬৯’র গণঅভ্যুত্থান, ৭০’র নির্বাচনসহ বাঙালির মুক্তি ও অধিকার আদায়ে পরিচালিত প্রতিটি গণতান্ত্রিক ও স্বাধিকার আন্দোলনে বঙ্গবন্ধুর নেতৃত্ব দেন। এজন্য তাঁকে বহুবার কারাবরণ করতে হয়েছে। শিকার হয়েছে অমানসিক নির্যাতনের। ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে লাখো জনতার উদ্দেশ্যে বজ্রকণ্ঠে তিনি যে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন তা ছিল বাঙালি জাতির মুক্তির সনদ।

ঐতিহাসিক ভাষণের ধারাবাহিকতায় ১৯৭১ সালের ২৬ মার্চ তিনি বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন। জাতির পিতার নেতৃত্বে দীর্ঘ ৯ মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা অর্জন করি স্বাধীন-সার্বভৌম লাল সবুজের বাংলাদেশ।
ইউনেস্কো ২০১৭ সালের ৩০ অক্টোবর বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণটি ওয়ার্ল্ড ডকুমেন্টারি হেরিটেজের মর্যাদা দিয়ে
মেমোরি অব দ্যা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্ট্রারে অন্তর্ভুক্ত করে। তাঁর অসামান্য অবদানের জন্য বাংলাদেশ ও বঙ্গবন্ধু আজ এক ও অভিন্ন সত্তায় পরিণত হয়েছে।

বক্তারা বলেন, রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধু ছিলেন নীতি-নৈতিকতা ও আদর্শের মূর্তপ্রতীক। দেশ ও জনগণের কল্যাণে তিনি জীবনভর সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধু শিশুদেরকে খুবই ভালবাসতেন ও স্নেহ করতেন। তিনি শিশুদের কল্যাণে
রাষ্ট্রের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে বিশেষ বিধান সংবিধানে যুক্ত করেছিলেন। ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন এবং প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক করেন। তাঁরই সুযোগ্য কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিশুদের কল্যাণে বিভিন্নমুখী উদ্যোগ গ্রহণ ও বাস্তবায়ন করছে। শিশু অধিকার সংরক্ষণ ও তাঁদের নিরাপত্তা বিধানের লক্ষ্যে জাতীয় পর্যায়ে ‘বিশ্ব শিশু দিবস’ এবং ‘শিশু অধিকার সপ্তাহ’ পালন করা হচ্ছে। জাতীয় শিশু নীতি ২০১১, শিশু আইন ২০১৩, বাল্যবিবাহ নিরোধ আইন-২০১৭ প্রণয়ন করা হয়েছে। জাতীয় শিশু দিবস, বাল্য বিবাহ নিরোধ দিবস পালন, পথশিশুদের পুনর্বাসন এবং বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের নিয়ে প্রধানমন্ত্রী বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছেন।

সরকারের ধারাবাহিক উন্নয়ন অব্যাহত থাকলে আগামী ২০৪১ সালের মধ্যেই বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণ সম্ভব হবে।

শেয়ার করুন