৭২ ঘন্টার ধর্মঘট পাটকল শ্রমিকদের

পাটকল শ্রমিকদের ধর্মঘট

সীতাকুণ্ডে পাটকল শ্রমিকদের বিভিন্ন দাবীতে শ্রমিকদের ৭২ ঘন্টার ধর্মঘট চলছে। এতে করে যানবাহন এবং রেল চলাচল বন্ধ হয়ে হয়ে হাজারো মানুষ দুর্ভেোগে পড়েন।

জানাগেছে, মজুরি কমিশন, গ্রাচুইটি, পিএফ’র টাকা প্রদানসহ ৯ দফা দাবিতে মঙ্গলবার (২ এপ্রিল) সকাল ৬টা থেকে রাষ্ট্রায়ত্ত পাটকলে টানা ৭২ ঘণ্টার ধর্মঘট শুরু হয়।

অবরোধের কারণে মহাসড়কের দুপাশে অসংখ্য যানবাহন আটক পড়ে। ট্রেন চলাচল থেমে যায়। এতে বিপাকে পড়েন এইচএসসি পরিক্ষার্থীরা।

কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে উপজেলার হাফিজ জুট মিলস, গুল আহম্মদ জুট মিলস, আর আর জুট মিল গালফ্রা হাবিব এবং এম.এম জুট মিলসের হাজার হাজার শ্রমিকরা সকাল ৮টা থেকে ৪ ঘণ্টা সড়কপথ ও অবরোধের ঘোষণা করলেও প্রশাসনের আশ্বাসে সীতাকুণ্ডের হাফিজ জুট মিলস এলাকায় একঘন্টা পর শ্রমিকরা অবরোধ তুলে নেয়। অবরোধ চলাকালে চাঁদপুর থেকে চট্টগ্রামগামী মেঘনা এক্সপ্রেস এবং চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়া পাহারিকা এক্সপ্রেস আটকা পড়ে।

সকাল সাড়ে ৮টা থেকে অবরোধ শুরু হলে অবরোধের স্থানে ছুটে আসেন উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়, এএসপি সীতাকুণ্ড সার্কেল শম্পা রানী সাহা, সীতাকুণ্ড মডেল থানার অফিসার ইনচার্জ মোঃ দেলোয়ার হোসেন, বার আউলিয়া হাইওয়ে থানার অফিসার ইনচার্জ আহসান হাবীব, ফৌজদার হাট পুলিশ ফাঁড়ির সার্জেন্ট রফিক আহমেদ মজুমদারসহ আইন শৃংখলার বিভিন্ন কর্মকর্তাবৃন্দ। এসময় প্রশাসনের আশ্বাসে শ্রমিকরা অবরোধ স্থগিত করেন।

বাংলাদেশ পাটকল শ্রমিক লীগ ও সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদ এই কর্মসূচির আহ্বান করে।

শ্রমিকরা জানান, বিগত চার বছর ধরে বিজেএমসি মজুরি কমিশনসহ শ্রমিকদের দাবি পূরণের কথা বললেও তা বাস্তবায়ন করেনি। এছাড়া বকেয়া মজুরি, পিএফ’র টাকা প্রদান ও বদলি শ্রমিকদের স্থায়ীকরণের বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। এ কারণে দাবি আদায়ে অবরোধ-ধর্মঘটের কর্মসূচি দেওয়া হয়। পাটকলগুলোতে শ্রমিকদের ৮ সপ্তাহের মজুরি ও কর্মচারীদের দুই মাসের বেতন বকেয়া রয়েছে। আর্থিক সঙ্কটে কাঁচা পাট কিনতে না পারায়, পাটকলগুলোতে উৎপাদনে ধস নেমেছে। এর মধ্যে বিজেএমসি ২৮ মার্চের মধ্যে রাষ্ট্রায়ত্ত পাটকলে মজুরি কমিশন বাস্তবায়নের প্রতিশ্রুতি দেয়। কিন্তু দাবি না মানায় বাধ্য হয়ে আন্দোলনের নতুন কর্মসূচি ঘোষণা করে শ্রমিকরা।

এদিকে রোড অবরোধ স্থগিত করলেও আন্দোলনের অংশ হিসেবে ৭২ ঘন্টার কারখানা ধর্মঘট চলবে।

সরেজমিনে হাফিজ জুট মিলস ঘুরে দেখা যায় সকাল ৬ টা থেকে শ্রমিকরা কাজে যোগ দেয়নি। পুরো মিল জুড়ে শোনসান নিরবতা চলছে।

জাতীয় পাট শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির ভারপ্রাপ্ত সভাপতি ও হাফিজ জুট মিলস সিবিএ সেক্রেটারি মাহবুবুর রহমান বলেন, প্রশাসনের আশ্বাসে আমরা অবরোধ স্থগিত করেছি, এইচএসসি পরিক্ষার্থীদের দূর্ভোগের কথা চিন্তা করে ৪ঘন্টার অবরোধের কথা থাকলেও তা এক ঘন্টা করা হয়েছে। তবে আমাদের দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে।