জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সভায় অতি. জেলা প্রশাসক
নিজের নিরাপত্তার স্বার্থেই দুর্ঘটনা রোধে সকলকে এগিয়ে আসতে হবে

চট্টগ্রাম চট্টগ্রাম জেলা ট্রাক-মিনিট্রাক মালিক ও শ্রমিক সমবায় সমিতির সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন।

চট্টগ্রাম : জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন বলেছেন, সড়ক দুর্ঘটনার জন্য চালক-হেলপার এককভাবে দায়ী নয়। আবার অনেক ক্ষেত্রে অদক্ষ চালক, অন্য মনস্ক ও চোখে ঘুম নিয়ে গাড়ি চালালেই দুর্ঘটনা ঘটবে। সড়কের জেব্রা ক্রসিং চালকের জন্য নয়, পথচারীদের জন্য। কিছু কিছু গাড়ি চালক জেব্রা ক্রসিং সম্পর্কে জানে না। বেপরোয়া, তাড়াহুড়ো ও উল্টো পথে গাড়ি চালানো এবং অপ্রয়োজনীয়ভাবে হর্ণ বাজানোসহ ইত্যাদি কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে চলছে।

আরো পড়ুন : চোরাই কাঠসহ ৩জন আটক সীতাকুণ্ডে ট্রাক জব্দ

বুধবার (১৭ এপ্রিল) নগরীর বায়েজিদ থানাধীন অক্সিজেন মোড়স্থ আলপনা কমিউনিটি সেন্টারে আয়োজিত চট্টগ্রাম জেলা ট্রাক-মিনি ট্রাক মালিক ও শ্রমিক সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আরো পড়ুন : ৫ কোটি রুপি সম্পদের মালিক রাজনাথ সিং

তিনি বলেন, যিনি সড়কে গাড়ি চালান তার কতটুকু বৈধতা আছে তাও খতিয়ে দেখা দরকার। দুর্ঘটনা ঘটলে শুধু চালক নয়, যাত্রী ও পথচারীদের মৃত্যু হয়।

সড়ক দুর্ঘটনা রোধ ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে বর্তমান সরকার ২০১৮ সালে সড়ক পরিবহন আইন প্রণয়ন করেছেন। এ আইনে গাড়ির মালিক-শ্রমিকদের কিছু আপত্তি থাকলেও তা খতিয়ে দেখা হচ্ছে। এ আইনে কোন চালক সড়কে গাড়ি চালাতে গিয়ে ইচ্ছেকৃত ও পূর্ব পরিকল্পিতভাবে দুর্ঘটনার নামে মানুষ হত্যা করলে তার সর্বোচ্চ সাজা হবে ফাঁসি। দুর্ঘটনার পর তদন্তে চালক যদি নির্দোষ প্রমাণিত হয় তাহলে ঐ চালকের ফাঁসি বা দন্ড হবে না।

সড়ক দুর্ঘটনারোধে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা মেনে প্রশাসন, গাড়ির মালিক-শ্রমিক সমন্বিতভাবে কাজ করলে একদিকে পরিবহনের শৃঙ্খলা ফিরে আসবে অন্যদিকে দুর্ঘটনা অনেকাংশে হ্রাস পাবে। প্রত্যেকের নিরাপত্তার স্বার্থে নিজ নিজ অবস্থান থেকে দুর্ঘটনা রোধে এগিয়ে আসতে হবে।

চট্টগ্রাম শহরে ট্রাক রাখার নির্দিষ্ট কোন জায়গা না থাকায় মূল সড়কের পাশে পার্কিং করে রাখা হয়। পরিবহন মালিক-শ্রমিক সংগঠনের দাবির প্রেক্ষিতে এখানে দু’টি ট্রাক টার্মিনাল করার চিন্তাভাবনা করছে সরকার। ট্রাক টার্মিনাল বাস্তবায়ন করার জন্য আমরা সার্বক্ষণিক লেগে আছি। আশা করি আমরা সফল হবো।

সংগঠনের সভাপতি আলহাজ্ব মো. আব্দুল মান্নানের সভাপতিত্বে ও বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশনের অতিরিক্ত মহাসচিব মো. এমদাদুল হকের সঞ্চালনায় অনুষ্ঠিত সাধারণ সভায় প্রধান বক্তা ছিলেন বৃহত্তর চট্টগ্রাম পণ্য পরিবহন মালিক ফেডারেশনের উপদেষ্টা আলহাজ্ব আবদুল নবী লেদু। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ২নং জালালাবাদ ওয়ার্ড কাউন্সিলর আলহাজ্ব শাহেদ ইকবাল চৌধুরী বাবু, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন পূর্বাঞ্চল কমিটির সভাপতি মৃণাল চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন আঞ্চলিক কমিটির সভাপতি মো. মুছা ও সাধারণ সম্পাদক অলি আহমদ। সম্পাদকীয় প্রতিবেদন পেশ করেন চট্টগ্রাম জেলা ট্রাক-মিনি ট্রাক মালিক ও শ্রমিক সমবায় সমিতি লিমিটেডের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন রাঙামাটি ট্রাক মালিক গ্রুপের সাধারণ সম্পাদক সেকান্দর হোসেন চৌধুরী, প্রাইম মুভার ট্রেইলার মালিক সমিতির কার্যকরী সভাপতি আবু বক্কর সিদ্দিক, পণ্য পরিবহন মালিক ফেডারেশনের সহ-সভাপতি এরশাদুর রহমান তালুকদার, চট্টগ্রাম জেলা ট্রাক-কভার্ডভ্যান মালিক গ্রুপের অর্থ সম্পাদক মো. হোসেন তালুকদার, খাগড়াছড়ি জেলা সড়ক পরিবহন সমবায় সমিতির সম্পাদক মো. ইউনুচ, চট্টগ্রাম আন্তঃজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. ইলিয়াস, রাঙামাটি জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. শাহাদাত হোসেন ও পণ্য পরিবহন মালিক ফেডারেশনের যুগ্ম মহাসচিব মোহাম্মদ গোলাম মোস্তফা প্রমুখ।

শেয়ার করুন