শুরু হচ্ছে নারী নিপীড়ন বিরোধী বিতর্ক প্রতিযোগিতা

দেশজুড়ে নারীর প্রতি সহিংসতা, নিপীড়ন আমাদের শঙ্কিত করে তুলছে। একদিকে উন্নয়নের অগ্রযাত্রা অন্যদিকে প্রতিহিংসা, সহিংসতা, নির্যাতন, নারী-নিপীড়নের ঘটনা নিয়ন্ত্রণ করতে আমরা হিমশিম খাচ্ছি। যা তীব্র সামাজিক সংকট তৈরি করছে।

আরো পড়ুন : পায়ে হাঁটা, কথা বলা প্রথম বাংলাদেশি রোবট ‘লি’
আরো পড়ুন : বাংলাদেশ ফেস্টিভ্যালে কানাডায় তিশা

বর্তমান অবস্থার প্রেক্ষাপটে ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলার যৌথ আয়োজনে ভিন্নমাত্রার নিপীড়ন বিরোধী বিতর্ক জাতীয় প্রতিযোগিতা শুরু হতে যাচ্ছে । ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের পরিকল্পনা ও পরিচালনায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাথীদের অংশগ্রহণে প্রতিযোগিতা অনুষ্ঠানটি প্রতি শুক্রবার সকালে এটিএন বাংলায় প্রচারিত হবে। প্রবাসীদের জন্য এই রিয়েলিটি শো শনিবার মধ্যরাতে পুনপ্রচার করা হবে। প্রতিযোগিতা অনুষ্ঠানটির আয়োজনে সার্বিক সহযোগিতা করছে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক।

পরিচালক হাসান আহমেদ চৌধুরী কিরণ জানান, সম্প্রতি ফেনীর মাদ্রাসা ছাত্রী কিশোরী নুসরাতকে আগুন দিয়ে পুড়িয়ে নির্মমভাবে হত্যার ঘটনা নারীর প্রতি সহিংসতা এক বিভীষিকা তৈরি করেছে। পরিবার, কর্মস্থল, শিক্ষাপ্রতিষ্ঠান, গণপরিবহনসহ সবজয়গায় নারীরা প্রতিহিংসার শিকার হচ্ছে। এই বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের লক্ষ্য নির্যাতন বন্ধে আইনের সঠিক প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা তৈরি করা।

তিনি আরও জানান- নীতিনির্ধারক, নারীনেত্রী, সাংবাদিক, সুশীল সমাজের প্রতিনিধিরা প্রতিযোগিতায় অতিথি ও বিচারক হিসেবে থাকবেন। স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীরা প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আবেদন করতে হবে। আবেদন করতে হবে Ñ পরিচালক, নিপীড়ন বিরোধী বিতর্ক প্রতিযোগিতা, ৯৮ কাজী নজরুল ইসলাম অ্যাভেনিউ, এটিএন বাংলা ঢাকা এই ঠিকানায় ।

শেয়ার করুন