এক বছরের কম বয়সী শিশুর সামনে ইলেকট্রনিক স্ক্রিন নয়: ডাব্লিউএইচও

 

গত বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)’র প্রকাশিত এক প্রতিবেদন বলা হয়েছে, পাঁচ বছরের কম বয়সী শিশুদের কোনো ইলেকট্রনিক স্ক্রিনে এক ঘণ্টার বেশি সময় কাটানো উচিত নয় এবং এক বছরের কম বয়সী শিশুদের সামনে কোনো অবস্থাতেই ডিজিটাল স্ক্রিন দেয়া যাবে না। তবে এ প্রতিবেদনে ডিজিটাল পর্দায় কতটুকু সময় দিলে তা ক্ষতিকর হবে তা বলা হয়নি

সংস্থাটির মহাপরিচালক ড. টেডরোস অ্যাডানম ঘেব্রেইয়েসাস বলেন, জন্মের পর থেকে শৈশবের আগ পর্যন্ত শিশুদের সার্বিক গঠন দ্রুত গতিতে ঘটতে থাকে এবং পারিবারিক পরিবেশ তাদের স্বাস্থ্যগত দিকটিতে প্রভাব ফেলে।

ডাব্লিউএইচও’র পরামর্শ দেন, এক থেকে চার বছরের মধ্যে শিশুদের দিনে অন্তত ৩ ঘণ্টা নড়াচড়া ও খেলাধুলায় ব্যস্ত থাকা উচিত। এক বছরের কম বয়সীদেরও দিনে কয়েকবার নড়াচড়া জরুরি। দৈহিক নড়াচড়ার অভাবে শিশুমৃত্যু ও স্থূলতা হয়ে থাকে।

২০১২ সাল থেকে পরিচালিত এক পরিসংখ্যানে বলা হয়, কেবল শারীরিক নাড়াচড়ার অভাবে বিশ্বজুড়ে প্রতি বছর মৃত্যু হয় ৫০ লাখ শিশুর ।

ডাব্লিউএইচও এর ড. জুয়ানা উইলামসেন বলেন, শিশুদের স্থূলতা রোধে শারীরিক ব্যায়ামের বিষয়টি নিশ্চিত করা জরুরি। ঘুম ঠিক রেখে অন্য সময় পর্যাপ্ত নড়াচড়া, চলাফেরা ও খেলাধুলার সুযোগ দিতে হবে শিশুদেরকে।

শেয়ার করুন