“তথ্য প্রযুক্তি কারণে সরকারি সেবা মানুষের দৌড়গোড়ায়”

বক্তব্য রাখছেন কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী

তথ্য প্রযুক্তির কারণে অনলাইনে ভূমির নামজারিসহ সরকারি অনেক সেবা অতি অল্প সময়ে, কম খরচে, দুর্নীতি ও হয়রানিমুক্ত ছাড়া স্বচ্ছতার সাথে মানুষের দৌড়গোড়ায় পৌঁছে যাচ্ছে। এগুলো হচ্ছে ইনোভেশন।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকাল সাড়ে ৫টায় চট্টগ্রাম এম.এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে আয়োজিত
বিভাগীয় পর্যায়ে দু’দিন ব্যাপী ইনোভেশন শোকেসিং এর সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এ কথা বলেন কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী।

জনপ্রশাসন মন্ত্রণালয় ও বিভাগীয় কমিশনারের কার্যালয় দু’দিন ব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেন।

নুরুল আলম নিজামী বলেন, ইনোভেশনের কারণে বেকার যুবকদের নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। স্বাস্থ্যসেবা ও অন্যান্য সরকারি সেবাগুলো সহজ হওয়ার অন্যতম কারণ ইনোভেশন। কারিগরি শিক্ষার কারনে ঘরে ঘরে তৈরী হচ্ছে উদ্যোক্তা। সরকারের উদ্যোগে আগামীতে প্রত্যেক জেলা ও উপজেলা পর্যায়ে গড়ে তোলা হবে কারিগরি শিক্ষা প্রশিক্ষণ কেন্দ্র। দেশ এখন প্রযুক্তি নির্ভর। ডিজিটাল বাংলাদেশ গঠনের লক্ষ্যে তৃণমূল পর্যায় থেকে সরকারি সেবা আরো সহজীকরণ করতে সারাদেশে সাড়ে ৫ হাজারের অধিক ইউনিয়ন ডিজিটাল সেন্টার (ইউডিসি) করা হয়েছে। এতে করে কোন ধরনের হয়রানি ছাড়াই সরকারি ১৩১টি সেবা জনগণ ভোগ করছে। সরকারি দপ্তরগুলোতে চালু করা হয়েছে ই-ফাইলিং সিস্টেম। তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিক্ষার্থীসহ সরকারি-বেসরকারি পর্যায়ের লোকজনকে নতুন নতুন ইনোভেশনে সম্পৃক্ত করা গেলে ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ, ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ গড়ে তোলা সম্ভব হবে।

তিনি আরো বলেন, সরকারের উন্নয়ন কর্মকান্ডগুলো জনগনের সামনে তুলে ধরাসহ মেধা ও বিভিন্ন উদ্ভাবনমূলক ধারনাকে কাজে লাগানোর জন্য ইনোভেশন শোকেসিং এর আয়োজন। সরকারের এটুআই এবং মন্ত্রী পরিষদ বিভাগের উদ্যোগে সারাদেশে সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরকে ইনোভেশন শোকেসিং বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। প্রযুক্তির ভাল দিকগুলো বেছে নিয়ে মন্দ দিকগুলো পরিহার করতে হবে।

চট্টগ্রামের সাংগঠনিক সম্পাদক কাজী আরাফাতের সঞ্চালনায় অনুষ্ঠিত ইনোভেশন শোকেসিং এর সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন (উপ-সচিব)। মূল
বক্তা ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম রাজু। আলোচক ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান।
অনুষ্ঠান শেষে বিভাগের তিনটি জেলা ইনোভেশন টিমের হাতে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরষ্কার তুলে দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী।

দু’দিন ব্যাপী ইনোভেশন শোকেসিং এ অংশগ্রহণকারী বিভাগের ১১টি জেলা প্রশাসকের কার্যালয়ের মধ্যে বিচারকের নিরপেক্ষ বিচারে স্মার্ট লাইসেন্স ম্যানেজমেন্ট সিস্টেম উদ্ভাবনে চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়-১ম স্থান, মাদকমুক্ত আন্দোলনে উদ্ভাবনে চাঁদপুর জেলা প্রশাসকের কার্যালয়-২য় স্থান ও পাহাড়ী ঢালু ভূমি উদ্ভাবনে বান্দরবান জেলা প্রশাসকের কার্যালয়-৩য় স্থান অর্জন করেন।

সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানের পূর্বে “নাগরিক সেবায় উদ্ভাবন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা প্রশাসনের স্টলে প্রতিবন্ধী ব্যক্তিবর্গের জীবনচক্র ভিত্তিক পুনর্বাসন (প্রজীপু) প্রকল্পের সার-সংক্ষেপ তুলে ধরেন উদ্ভাবক ও চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ে কর্মরত ড. মোঃ আকবর হোসাইন। প্রকল্পটি অনেকে সম্ভাবনাময় উদ্ভাবন হিসেবে মন্তব্য করেন।

ইনোভেশন শোকেসিং এ গান ও নৃত্য পরিবেশন করেন চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি, শিশু একাডেমি ও প্রাথমিক শিক্ষা শিল্পী গোষ্ঠীর শিল্পীবৃন্দ। অনুষ্ঠানে বিভাগের বিভিন্ন জেলার অতিরিক্ত জেলা প্রশাসক, নির্বাহী ম্যাজিস্ট্রেটগন, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন