লক্ষাধিক ভাইরাসে পরিপূর্ণ বিশ্বের মহাসাগরগুলো

প্রায় দুই লাখ বিভিন্ন রকমের ভাইরাস বিরাজ করছে নীল পানির সমুদ্রে। সর্বশেষ এক জরিপ থেকে এ তথ্য পাওয়া গেছে ।

অনলাইন বিবিসি থেকে জানা গেছে, সমুদ্রের ৪ হাজার মিটার গভীর থেকে শুরু করে উত্তর ও দক্ষিণ মেরু সর্বত্রই বিরাজ করছে এসব ভাইরাস। তবে এদের অধিকাংশই মানবদেহের জন্য কম ক্ষতিকর। কিন্তু তিমি ও কঠিন আবরণযুক্ত প্রাণীর মতো জলজপ্রাণীদের বড় রকমের আক্রমণ করতে পারে এগুলো।

বিবিসিতে আরও বলা হয়েছে, কিভাবে এসব ক্ষুদ্র অনুজীব সমুদ্রের জীবন ও রসায়নের মধ্যে ভূমিকা রক্ষা করছে সবেমাত্র বিজ্ঞানীরা অনুধাবন করতে শুরু করেছেন। ওহাইও স্টেট ইউনিভার্সিটির একদল গবেষক বিশ্বের প্রায় ৮০টি স্থান থেকে সমুদ্রের পানির নমুনা সংগ্রহ করে তার ওপর গবেষণা করেছেন। এর আগের গবেষণা থেকে এবার সমুদ্রের পানিতে ভাইরাসের পরিমাণ তার ১২ গুন বেশি। অবস্থান ও গভীরতার ওপর ভিত্তি করে ৫টি গ্রুপে অবস্থানকারী ভাইরাসগুলো দেখে গবেষকরা বিস্মিত ।

বেলজিয়ামের কে ইউ লুভেন-এর গবেষক অ্যান গ্রেগরি জানায়, এসব ভাইরাসের জিন নিয়ে গবেষণাকালে দেখতে পেয়েছি তারা সমুদ্রের বিভিন্ন জোনে কিভাবে জেনেটিকভাবে নিজেদের খাপ খাইয়ে নেয়। আর্কটিক মহাসাগরে রয়েছে প্রচুর বিভিন্ন রকমের ভাইরাস থেকে ধারণা করা হয় যে, এই অনুজীবের বৈচিত্র্য সবচেয়ে বেশি বিষুবীয় অঞ্চলে।

জায়ান্ট মেরিন ভাইরাস সম্পর্কে পূর্ববর্তী গবেষণায় জানা গিয়েছিল। সবুজ অ্যালগিকে আক্রান্ত করতে পারে এগুলো। সমুদ্রের এক লিটার পানিতে বিরাজ করা কয়েক শত কোটি ভাইরাসের অধিকাংশকেই এখনও সনাক্ত করা যায় নি।

সর্বশেষ তথ্য অনুযায়ী,পরিচিত গ্রুপে শ্রেণিবিন্যাস করা যায় লক্ষাধিক ভাইরাসের শতকরা ৯০ ভাগকেই ।