ভণ্ড বাবার আস্তানা গুঁড়িয়ে দিলেন ইউএনও!

অনিল বড়ুয়া। ছিলেন বৌদ্ধ ধর্মের অনুসারী। পরিবার-পরিজন নিয়ে বসবাস করতেন হাটহাজারীর পৌরসভার ১ নম্বর সড়ক আদর্শ গ্রামের উত্তর পাহাড়ে। গত ৮ বছর আগে তিনি মারা যান। তবে কথিত আছে, তিনি জীবদ্দশায় ধর্মান্তরিত হয়ে নাম রেখেছিল ইবরাহীম চিশতী। যেকারণে মৃত্যুর পর তাকে স্থানীয় কবরস্থানে এলাকাবাসী দাফন করতে না দেয়ায় তাকে তার শোবার ঘরেই সমাহিত করা হয়। এর মধ্যে তার ওই কবর পরিচিতি লাভ করে ‘বাবার আস্তানা’। চলতে নানান আচার অনুষ্ঠান।

আরো পড়ুন : চট্টগ্রামে স্কুলছাত্রী ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত

গত ৬ বছরের ধরে চলছে ওই বাবার বাৎসরিক ওরশ মাহফিল। এছাড়া ওই বাবার আস্তানাকে ঘিরে নানা অনুষ্ঠান পালিত হতো ঘরোয়াভাবে। সারা রাত নাচ-গানে অতিষ্ঠ আশপাশে বসবাসরত শত শত পরিবার। দীর্ঘ ৮ বছর যাবৎ এলাকাবাসী বাবার আস্তানার এসব অপকর্ম সহ্য করে আসছিল।

সম্প্রতি মধ্যে হযরত শাহ মুনছুরিয়া দায়রাপাকের ব্যবস্থাপনায় এলাকার নানা স্থানে ব্যানার, পেস্টুন, পোস্টার ও রশিদ বই নিয়ে বিভিন্ন এলাকা থেকে টাকা উত্তোলন করে আগামী ৩ মে প্রকাশ্যে ওরশ উদযাপন করতে বেশ জোর প্রস্তুতি নেয়া হচ্ছিল। স্থানীয় লোকজন জানতে পেরে বিষয়টি হাটহাজারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) রুহুল আমীনকে অবগত করে।

স্থানীয়দের কাছ থেকে এমন অভিযোগের ভিত্তিতে রোববার বিকালে আইন-শৃংখলা বাহিনীর সদস্যদের নিয়ে ঘটনাস্থলে গিয়ে সেখানকার লোকজনের অভিযোগ শুনেন। এরপর এলাকাবাসীর সহযোগিতায় বিকাল থেকে সন্ধ্যা পর্যন্ত অভিযান পরিচালনা করে ওই ভণ্ড বাবার আস্তানাটি গুড়িয়ে দেন ইউএনও।

ইউএনও রুহুল আমীন বলেন, ওই এলাকায় অনিল বড়ুয়া নামে এক লোকের মৃত্যুর পর মাজার তৈরি করে তার পরিবারের সদস্যসহ কিছু অসাধু ব্যক্তি। এসব ভণ্ডদের কারণে প্রকৃত অলি-আউলিয়াদের বদনাম রটতে পারে- এজন্য অভিযান চালিয়ে আস্তানা গুঁড়িয়ে দেয়া হয়েছে।