ঘূর্ণিঝড় ‘ফণি’ আঘাত হানতে পারে বাংলাদেশেও

ছবি : সংগৃহীত

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘ফণি’ আগামী শনি অথবা রবিবার আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় ফণি দূরে অবস্থান করছে এবং ধিরে ধিরে অগ্রসর হচ্ছে। এ সময়ের মধ্যে তার গতি পরিবর্তন হতে পারে। এই কারণে এখনও আঘাত হানার স্থান স্পষ্ট করে বলা যাচ্ছে না তবে ২/৩ দিনের মধ্যে তা বলা যাবে। আশংকা ফণি’র করা হচ্ছে গতিপথ পরিবর্তন হলে আঘাত হানতে পারে দেমের উপকূলেও।

আরো পড়ুন : চট্টগ্রামে স্কুলছাত্রী ধর্ষণ মামলার আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত
আরো পড়ুন : ভণ্ড বাবার আস্তানা গুঁড়িয়ে দিলেন ইউএনও!

এদিকে সোমবার সকালে আবহাওয়া অধিদপ্তরে বিশেষ বিজ্ঞপ্তি ১০ এ বলা হয়েছে, দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ফণি আরও উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি আজ সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৬২০ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৫৪৫ কিলোমিটার দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৫৮০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১৫৫০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর বিক্ষুব্ধ রয়েছে। ঘূর্ণিঝড় ফণির প্রভাবে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে দুই নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

শেয়ার করুন