প্রতিশোধের হুমকি দিয়ে আইএসের শীর্ষ নেতার ভিডিও প্রকাশ

দীর্ঘ পাঁচ বছর পর সোমবার(২৯ এপ্রিল) নিষিদ্ধ ঘোষিত আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএসের) শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদির একটি ভিডিও প্রকাশিত হয়েছে। শ্রীলংকায় সিরিজ হামলার দায় স্বীকার ও প্রতিশোধ নেয়ার অঙ্গীকার ব্যক্ত করে বাগদাদির ইতিমধ্যে ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে ওই ভিডিও।

বিবিসি ও রয়টার্সের খবরে বলা হয়, সর্বশেষ ২০১৪ সালে ইরাকের মসুল থেকে ইরাক ও সিরিয়ার কিছু অংশজুড়ে খেলাফত প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে ভিডিও প্রকাশ করেছিলেন এ আইএস নেতা। এই আইএস নেতার প্রকৃত নাম ইব্রাহিম আওয়াদ ইব্রাহিম আল বাদরি যার জন্ম ইরাকে। গত বছরের আগস্টে তার একটি অডিওবার্তা প্রকাশিত হয়েছিল।

আবু বকর আল বাগদাদি সোমবার প্রকাশিত ভিডিওতে জঙ্গিগোষ্ঠীটির আওতাধীন বিভিন্ন অঞ্চল হারানোর প্রতিশোধ নেয়ার হুমকি দেন এবং শ্রীলংকায় হামলার দায়ও স্বীকার করা হয়।

বাগদাদি আইএসের সর্বশেষ ঘাঁটি সিরিয়ার বাঘুজে আইএসের পরাজয় স্বীকার করে নিয়েই প্রতিশোধের এ হুমকি দেন ১৮ মিনিটের ভিডিওটিতে।

আল ফুরকান মিডিয়া দাবি করেছে, ভিডিওটি এপ্রিলে ধারণ করা হয়েছে তবে কবে ও কোথায় ধারণ করা হয়েছে, সে সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। এদিকে ভিডিওর ব্যক্তি আদৌ আবু বকর আল বাগদাদি কিনা, তা কেউ নিশ্চিত করতে পারেনি।

ভিডিওটির শুরুতে লিখিত বক্তব্য পাঠ করে আবু বকর আল বাগদাদিকে বসে থাকতে দেখা যায় এবং তার আশপাশে মুখোশ পরিহিত আইএসের কিছু কর্মীকে দেখা যায়।

সদ্য প্রকাশিত ভিডিওতে আল বাগদাদি বাঘুজের পরাজয়ের পাশাপাশি শ্রীলংকা হামলার বিষয়েও কথা বলেন এবং মালি ও বুরকিনা ফাসোয় জঙ্গিগোষ্ঠীটির কর্মীদের তৎপরতার প্রশংসাও করেন।

আল বাগদাদি আরও বলেন, বাঘুজের যুদ্ধ শেষ হলেও আরও অনেক কিছু বাকি আছে।