চট্টগ্রামে বাজার মনিটরিং : ৮ প্রতিষ্ঠানকে ৬৮ হাজার টাকা জরিমানা

নগরীর চান্দগাঁও থানাধীন কামাল বাজারে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য তদারকি ও মোবাইল কোর্টের কার্যক্রম পরিচালনা করছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফোরকান এলাহি অনুপম।

চট্টগ্রাম : চট্টগ্রাম : পবিত্র রমজান উপলক্ষে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে জেলা প্রশাসনের বাজার মনিটরিং অব্যাহত রয়েছে। প্রতিদিনই চলছে অভিযান। আদায় করা হচ্ছে জরিমানা। সতর্ক করা হচ্ছে ব্যবসায়ীদের। তবুও থামছে না নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি। তবে জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি-চান্দগাঁও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফোরকান এলাহী অনুপম বলছেন ক্রেতাদের জিম্মি করে নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্য বৃদ্ধিকারী অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরো পড়ুন : নতুন বোতলে মেয়াদোত্তীর্ণ পুষ্টি সয়াবিন তেল, ৭৫ লাখ টাকা জরিমানা
আরো পড়ুন : চট্টগ্রামে খাল উদ্ধারে নামছে সেনাবাহিনী

রোববার (৫ মে) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত নগরীর চান্দগাঁও থানাধীন কামাল বাজার ও কাজিরহাটে চাল, চনা, ছোলা, সেমাই, পিয়াজ, রসুন, আদাসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য তদারকি ও মোবাইল কোর্টের অভিযান পরিচালনা করেন।

অভিযানে ফুটপাত দখল করে টিন দিয়ে দোকানের অংশ বাড়ানো, পণ্যের মূল্য তালিকা না টাঙ্গানো, মেয়াদোত্তীর্ণ ও মিথ্যা ঘোষণা দিয়ে অধিক মূল্যে পণ্য বিক্রি এবং পণ্য ক্রয়ের রশিদ প্রদর্শন না করার অপরাধে মোট ৮ টি প্রতিষ্ঠানকে মোট ৬৮ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়। ভোক্তা অধিকার আইন-২০০৯ এর ৩৮,৩৯ ও ৪০ ধারায় এ জরিমানা করা হয়।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, বিএসটিআই কর্মকর্তা, ক্যাব’র প্রতিনিধি বাজার মনিটরিং ও মোবাইল কোর্টের অভিযানে সহযোগিতা করেন। বাজার ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দরা এসময় উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি-চান্দগাঁও)ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ফোরকান এলাহি অনুপম জানান, আজ সকাল সাড়ে ১০টা থেকে নগরীর কামাল বাজার ও কাজিরহাটে রমজানের নিত্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্যের মূল্য তদারকি ও মোবাইল কোর্টের কার্যক্রম পরিচালনা করা হয়। এ সময় বিভিন্ন অপরাধে ৮টি দোকানকে ৬৮ হাজার ২০০ টাকা জরিমানা করা হয়। এ সময় চাল, ছোলা, ডাল, পিয়াজ, রসুন, আদাসহ রমজানের নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য তালিকা টাঙ্গিয়ে ক্রেতাদের কাছে বিক্রি করতে দোকান ও আড়তদারদের নির্দেশনা দেয়া হয়। একই সাথে রমজানের অজুহাতে পণ্যের মূল্য বৃদ্ধি না করতে ব্যবসায়ীদেরকে সতর্ক করা হয়।

ক্রেতাদের জিম্মি করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধিকারী অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ারও ঘোষণা দেন তিনি।

শেয়ার করুন