ভ্রাম্যমাণ আদালতের হানা মেগামার্ট ও সানাই শপিংমল ‘কসাইখানায়’

ভ্রাম্যমাণ আদালতের হানা মেগামার্ট ও সানাই শপিংমল ‘কসাইখানায়’

আনোয়ার হাসান চৌধুরী : পবিত্র রমজানেও কক্সবাজারের বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে গলাকাটা বাণিজ্য চলছে। মাত্র
১৪শ টাকায় কেনা নারীদের একটি জামা বিক্রি করা হয় ৪ হাজার থেকে ৫ হাজার টাকায়। আর ৫ হাজার টাকার কাপড়গুলো বিক্রি করা হয় সর্বনিম্ন ১৯ হাজার থেকে ২২ হাজার টাকা পর্যন্ত। বিদেশি শাড়ী বা জামাগুলোর দাম নেয়া হয় ইচ্ছামত। এভাবেই ক্রেতাদের গলা কাটছে কক্সবাজার শহরের কাপড় ও প্রসাধনীর সবচেয়ে বড় প্রতিষ্ঠান মেগামার্ট ও সানাই ক্লথিং অ্যান্ড কসমেটিক্স শপিংমল।

আরো পড়ুন : স্বেচ্ছাসেবক দল নেতা বুলু গ্রেপ্তার চট্টগ্রামে
আরো পড়ুন : সাংবাদিক আকাশের পাশে স্বাস্থ্য প্রতিমন্ত্রী

ক্রেতাদের অভিযোগের প্রেক্ষিতে বৃহস্পতিবার দুপুরে আলোচ্য দুটি শপিংমলে হানা দেয় জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিন্নাত শহীদ পিংকি। শুরুতে মেগামার্টে অভিযান চালানো হয়। এসময় ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট অতিরিক্তি দাম আদায়, কৌশলে ক্রেতা ঠকানো, ক্রয়মূল্য তালিকা গোপন করাসহ বিভিন্ন অপরাধ খুঁজে বের করেন। অভিযান চলাকালে কৌশলে ভ্রাম্যমাণ আদালতকে বিভ্রান্ত করারচেষ্টা করে মেগামার্টের মালিক। পরে মেগামার্টের মালিক জহিরুল ইসলামকে ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

কিছুদিন আগে মেগামার্ট থেকে বিয়ের শাড়ি কিনেছিলেন এক ব্যক্তি। কাকতালীয়ভাবে বৃহস্পতিবার অভিযানের সময় সেখানে উপস্থিত ছিলেন ভুক্তভোগি ওই ক্রেতা। যে শাড়ি তিনি ১৯ হাজার টাকা দিয়ে ক্রয় করেছিলেন; অভিযানের সময় সেই শাড়ির বিক্রয়মূল্য নির্বাহী ম্যাজিস্ট্রেটের কাছে জানান মাত্র ৫ হাজার টাকা। তার কাছ থেকে প্রায় চারগুণ অতিরিক্ত মূল্য হাতিয়ে নিয়েছিল মেগামার্ট কর্তৃপক্ষ।

ভুক্তভোগি ওই ক্রেতা জানান, সারা বছর জুড়ে গলাকাটা বাণিজ্য করে মেগামার্ট। নির্ধারিত দামের অতিরিক্ত মুনাফা হাতিয়ে নেওয়ার জন্য নানা কৌশল অবলম্বন করে তারা। রমজানের ঈদে হলেও অন্তত এসব কসাইদের নিয়ন্ত্রণ করা দরকার। মেগামার্টে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হওয়ায় সন্তুষ্ট তিনি।

একইভাবে সানাই ক্লথিং অ্যান্ড কসমেটিক্স শপিংমলেও গলাকাটা বাণিজ্য চলছে। মূল্য তালিকা প্রদর্শন ছাড়া নিজেদের ইচ্ছেমত দাম বসিয়ে দেশি-বিদেশি কাপড় বিক্রি করে ক্রেতাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে নির্ধারিত দামের ৩ থেকে ৪ গুণ বেশি দাম।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জিন্নাত শহীদ পিংকি বলেন, মেগামার্ট ও সানাইতে চরম গলাকাটা বাণিজ্য চলছে। নূন্যতম নিয়ম-কানুন মানা হচ্ছে না। কৌশলে গ্রাহকদের আর্থিকভাবে ঠকানো হচ্ছে। নির্ধারিত মূল্যের অতিরিক্ত মূল্য আদায় করা, অবহেলা দ্বারা সেবাগ্রহীতার অর্থহানি এবং বিক্রয়যোগ্য মূল্যের ভাউচার না থাকায় ভোক্তা অধিকার আইনে ৪০ হাজার টাকার জরিমানা করা হয়। একই অপরাধে সানাইকেও ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের সময় সেখানে উপস্থিত ক্রেতারা প্রশাসনের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। কয়েকজন নারী ক্রেতারা জানান, কাপড়ের দোকানদাররা ইচ্ছেমত দাম নির্ধারণ করে দেয়। বিশেষ করে রমজানে মাত্র ১ টাকার কাপড় ৩ হাজার টাকা আর ৩ হাজার টাকার কাপড় ৬ হাজার টাকা হয়ে যায়। তাদের সাথে ঠিকমত কথাও বলা যায়
না। এক্ষেত্রে প্রশাসনের নিয়মিত নজরদারি জরুরি।