আগোরায় মেয়াদোত্তীর্ণ দই, খুলশী মার্টে পচা মাংস

লগো

চট্টগ্রাম : নগরীর জনপ্রিয় সুপার শপ আগোরা-র একটি শাখায় অভিযান চালিয়ে দধিসহ অন্যান্য মেয়াদোত্তীর্ণ খাদ্যসামগ্রী র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এছাড়া মাংস ও ফলমূল একই ফ্রিজে রেখেছিল প্রতিষ্ঠানটি। এসব কারণে চার লাখ টাকা জরিমানা করা হয়েছে।

আরো পড়ুন : বাকলিয়ায় আটক ওরা ১১জন

একই দিন অপর অভিযানে নগরীর জিইসি মোড় এলাকার বাসমতি রেস্টুরেন্ট এবং জামান হোটেলকেও জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

র‌্যাব-৭ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার মাশকুর রহমান বলেন, র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আখতারুজ্জামানের নেতৃত্বে সুপার শপ ‘আগোরা’য় অভিযান চালানো হয়।

“এ সময় দেখা যায় তাদের রেফ্রিজারেশনের কুলিং সিস্টেম নোংরা ও স্যাঁতসেঁতে। মাংস ও ফলমূল একই ফ্রিজে রাখা এবং মেয়াদোত্তীর্ণ দই ও অন্য খাদ্যপণ্য পাওয়া যায়। এ কারণে তাদের চার লাখ টাকা জরিমানা করা হয়।”

পরে নগরীর খুলশী থানার সুপার শপ খুলশী মার্ট এবং তাবা রেস্টুরেন্টে যায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।
মাশকুর রহমান জানান, পচা মাংস পাওয়ায় ‍সুপার শপ খুলশী মার্টকে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়।

“অস্বাস্থ্যকর পরিবেশে মেয়াদ উত্তীর্ণ মাশরুম, ডালডা, বেসনসহ বিভিন্ন খাদ্যদ্রব্য সংরক্ষণ এবং কাপড় ধোয়ার সোডা অন্যান্য খাদ্য উপকরণের সাথে সংরক্ষণ করায় তাবা রেস্টুরেন্টকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।”

ভোক্তা অধিকার সংরক্ষণ আইন-২০০৯ এর ৫১ ও ৫২ ধারা মোতাবেক এসব জরিমানা করা হয় বলে জানান এই র‌্যাব কর্মকর্তা।

অপরদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তাহমিলুর রহমান এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট তৌহিদুল ইসলামের নেতৃত্বে অভিযানে দুই রেস্তোরাঁকে জরিমানা করা হয়।

বাসমতি রেস্টুরেন্টকে নিরাপদ খাদ্য আইন-২০১৩ অনুসারে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। ভবিষ্যতে এ ধরনের অপরাধের পুনরাবৃত্তি ঘটলে হোটেলের লাইসেন্স বাতিলসহ কঠোর শাস্তি আরোপ করা হবে মর্মে এদিন ব্যবস্থাপকের কাছ থেকে মুচলেকা নেয় অভিযান দল।

এছাড়া জিইসি মোড় এলাকার জামান রেস্টুরেন্ট মেজবানি এন্ড কাবাবকে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার তৈরি, ফ্রিজে বাসী খাবার ও কাচা মাংস রাখার দায়ে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

শেয়ার করুন