লিবিয়া উপকূল থেকে ইতালি যাওয়ার চেষ্টা
ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহতদের অধিকাংশই বাংলাদেশি

সংগৃহীত ছবি

ভূমধ্যসাগরে এক নৌকা ডুবির ঘটনায় নিহত অন্তত ৬০ জন অভিবাসী নিহত হয়েছে। তাদের মধ্যে অধিকাংশই বাংলাদেশি নাগরিক। গভীর সাগরে রাবারের তৈরি নৌকাটি ১০ মিনিটের মধ্যে ডুবে গেলে এ প্রাণহানির ঘটনা ঘটে। সংবাদ মাধ্যম বিবিসিকে এ তথ্য জানিয়েছে তিউনিসিয়ার রেড ক্রিসেন্ট।

আরো পড়ুন : আগোরায় মেয়াদোত্তীর্ণ দই, খুলশী মার্টে পচা মাংস
আরো পড়ুন : রোহিঙ্গা শিবিরে পাহাড় ধসে ২ শিশুর মৃত্যু

বেঁচে যাওয়া লোকজন তিউনিসিয়ার রেড ক্রিসেন্টকে জানিয়েছে, বৃহস্পতিবার গভীর রাতে লিবিয়ার উপকূল থেকে ৭৫ জন অভিবাসী একটি বড় নৌকায় করে ইতালির উদ্দেশে রওয়ানা হন।

গভীর সাগরে তাদের বড় নৌকাটি থেকে অপেক্ষাকৃত ছোট একটি নৌকায় তোলা হলে কিছুক্ষণের মধ্যে সেটি ডুবে যায়।

তিউনিসিয়ার জেলেরা ১৬ জনকে উদ্ধার করে শনিবার সকালে জারযিজ শহরের তীরে নিয়ে আসে। উদ্ধার হওয়া অভিবাসীরা জানায়, ঠাণ্ডা সাগরের পানিতে তারা প্রায় আট ঘণ্টা ভেসে ছিলেন। উদ্ধার হওয়া ১৬ জনের ১৪ জনই বাংলাদেশি।

ত্রিপলিতে বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ সিকান্দার আলী বিবিসিকে জানিয়েছেন, তারা দুর্ঘটনার কথা জানেন এবং তিউনিসিয়ার কর্তৃপক্ষের সঙ্গে তাদের যোগাযোগ চলছে।

তিনি আরো জানান, যত দ্রুত সম্ভব তারা জারযিজে যাওয়ার চেষ্টা করছেন। তবে দেশটিতে লড়াই চলার কারণে সড়কপথে যাওয়া সম্ভব হচ্ছে না বলে তাদের আকাশপথে যেতে হবে।

বেঁচে ফেরা অভিবাসীদের ভাষ্যমতে, নৌকাটিতে ৫১জন বাংলাদেশি ছাড়াও তিনজন মিশরীয় এবং মরক্কো, শাদ এবং আফ্রিকার অন্যান্য কয়েকটি দেশের নাগরিক ছিল।

ইউএনএইচসিআর জানিয়েছে, লিবিয়া থেকে ইউরোপের যাওয়ার জন্য ভূমধ্যাসাগরের ওই সমুদ্রপথে চলতি বছরের প্রথম চার মাসে নৌকাডুবির ঘটনায় ১৬৪ জন শরণার্থী প্রাণ হারিয়েছেন। তবে এবারের দুর্ঘটনাটিকে বছরের সবচেয়ে ভয়াবহ শরণার্থী নৌকাডুবির ঘটনা হিসেবে অভিহিত করছে সংস্থাটি।